বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ায় বিশাল অঙ্কের বিনিয়োগ করছে গুগল

November 16, 2021 | 8:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

অস্ট্রেলিয়ায় বড় অঙ্কের বিনিয়োগ করছে মার্কিন জায়ান্ট প্রতিষ্ঠান গুগল। সোমবার (১৫ নভেম্বর) গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই এক ঘোষণায় জানান, আগামী পাঁচ বছরে অস্ট্রেলিয়ায় এক বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার (৭৩ কোটি ৬০ লাখ মার্কিন ডলার) বিনিয়োগ করবে তার প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

গুগলের এ বিনিয়োগের বড় অংশ যাবে অস্ট্রেলিয়ায় গবেষণা হাব তৈরিতে। এছাড়া অস্ট্রেলিয়ার ক্লাউড কম্পিউটিং খাতেও অর্থ বিনিয়োগ হবে।

অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে মিলে দেশটিতে বৈজ্ঞানিক গবেষণা সংস্থাগুলোর সঙ্গেও কাজ করবে গুগল। বিশেষত ক্লিন এনার্জি এবং গ্রেট ব্যারিয়ার রিফ রক্ষার উদ্দেশ্যে হবে এসব গবেষণা। এছাড়া অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলে কোয়ান্টাম কম্পিউটিং সেক্টরেও কাজ করবে গুগল।

গত দুই দশকে অস্ট্রেলিয়ায় প্রায় ২ হাজার কর্মী নিয়োগ দিয়েছে গুগল। নতুন প্রকল্পের আওতায় অস্ট্রেলিয়ায় আরও বেশি চাকরি সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, চলতি বছরের শুরুতে গুগল ও অস্ট্রেলিয়া সরকারের সম্পর্কে টানপোড়েন সৃষ্টি হয়। অস্ট্রেলিয়ার ‘মিডিয়া বারগেইন আইন’ অনুযায়ী সংবাদ প্রচারের জন্য টাকা দিতে হবে গুগল ও ফেসবুককে। এ টাকা পাবে অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলো। এতে বাধ্য করা হলে অস্ট্রেলিয়ায় সার্চ ইঞ্জিন সার্ভিস বন্ধ করে দেওয়ার হুমকি দেয় গুগল। পরে অবশ্য অস্ট্রেলিয়ার বড় কয়েকটি সংবাদমাধ্যমের সঙ্গে অংশীদারিত্বে যায় গুগল।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন