বিজ্ঞাপন

বেলারুশে ১০ দিনের সামরিক মহড়ায় রাশিয়া

February 10, 2022 | 12:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের উত্তর সীমান্ত ঘেঁষে বেলারুশের ভূ-খণ্ডে ১০ দিনের যৌথ সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। অন্তত ৩০ হাজার রুশ সেনা এ মহড়ায় অংশ নিচ্ছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) থেকে ওই যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এদিকে, এই যৌথ সামরিক মহড়ার খবরে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ বলছে, এ ধরনের মহড়া ওই অঞ্চলে আরও উত্তেজনা বাড়াবে। এ ব্যাপারে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, রাশিয়ার এই মহড়াকে উত্তেজনা বাড়ানোর পদক্ষেপ বলে মনে করছে মার্কিন প্রশাসন।

অন্যদিকে, ইউক্রেনের প্রতিবেশী এবং রাশিয়ার অন্যতম মিত্র বেলারুশে এই সামরিক মহড়াকে বর্তমান পরিস্থিতিতে একটি অতি জরুরি পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন ক্রেমলিনের এক জন মুখপাত্র।

বিজ্ঞাপন

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) নিযুক্ত রাশিয়ার অ্যাম্বাসেডর ভ্লাদিমির চিজভ জানিয়েছেন, রুশ সেনারা তাদের অনুশীলন শেষ করে শিগগিরই স্থায়ী ক্যাম্পে ফেরত যাবে। পাশাপাশি, কূটনৈতিক তৎপরতাই ইউক্রেন সংকট কমাতে পারে বলে এখনও বিশ্বাস করে রাশিয়া, জানান ওই কূটনীতিক। তিনি বলেন, কাউকে আক্রমণের আগ্রহ মস্কোর নেই।

অপরদিকে, সর্বশেষ দুই দিনে ইউরোপের শীর্ষ নেতাদের আকস্মিক তৎপরতায় রাশিয়ার কাছ থেকে এমন বক্তব্য আসলো বলে ধারণা করা হচ্ছে।

চলতি সপ্তাহের সোমবার ইউক্রেন ইস্যুতে মস্কোয় প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে সংবাদমাধ্যমকে আশ্বস্ত করেছিলেন তিনি। তার বক্তব্য অনুসারে পুতিন ইউক্রেনে হামলা না চালানোর প্রতিশ্রুতি দিয়েছেন। যদিও, ক্রেমলিন পরে জানায় এরকম কোনো প্রতিশ্রুতি নিয়ে আলোচনা হয়নি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ইউক্রেন সীমান্তে প্রায় লক্ষাধিক সেনা মোতায়েন করে রেখেছে রাশিয়া। যে কোনো সময় রাশিয়া ইউক্রেন আক্রমণ করতে পারে বলে বার বার সতর্ক করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তবে রাশিয়া ধারাবাহিকভাবে ইউক্রেন আক্রমণের বিষয়টি অস্বীকার করে আসছে।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন