বিজ্ঞাপন

অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২ নিয়ে হাইকোর্টের রুল

June 13, 2022 | 12:25 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮-এর অধীনে জারি করা অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২-এর কয়েকটি বিধি নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রুলে অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২-এর ৭-এর (২), (৪) ৯-এর (৩), ১৫-এর (২) ক এবং ১৫-এর (২) চ বিধি কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব এবং স্বাস্থ্য অধিদফতরে মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (১২ জুন) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ২০ এপ্রিল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮-এর অধীনে জারি করা অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২ চ্যালেঞ্জ করে আইনজীবী মার-ই-য়াম খন্দকার ও মো. মনোয়ার হোসেন হাইকোর্টে রিট দায়ের করেন।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তৈমুর আলম খন্দকার ও আইনজীবী মার-ইয়াম খন্দকার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস।

পরে আইনজীবী তৈমুর আলম খন্দকার বলেন, বিধিমালার এসব বিধিতে অ্যালকোহল বা মদকে নিয়ন্ত্রণ করার চাইতে উৎসাহিত, সহজলভ্য করা হয়েছে। ফলে এটি সংবিধানের ১৮(১) অনুচ্ছেদ পরিপন্থি।

গত ১৮ জানুয়ারি ‘অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা, ২০২২’ জারি করে সরকার। এ বিধিমালায় অ্যালকোহল বা মদ উৎপাদন, কেনাবেচা, পান করা, পরিবহন, আমদানি-রফতানির ক্ষেত্রে নিয়মনীতি স্পষ্ট করা হয়।

বিজ্ঞাপন

বিধিমালা অনুযায়ী, মদ কেনাবেচা, পান, পরিবহনের ক্ষেত্রে লাইসেন্স, পারমিট ও পাস নিতে হবে। কোথাও কমপক্ষে ১০০ জন মদের পারমিটধারী থাকলে ওই এলাকায় অ্যালকোহল বিক্রির লাইসেন্স দেওয়া হবে। আর ২০০ জন হলে দেওয়া হবে বারের লাইসেন্স। ২১ বছরের কম বয়সের ব্যক্তি মদপানের অনুমতি পাবেন না। খ্রিষ্টান সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠানে স্যাক্রামেন্টাল ওয়াইন (আঙুরের নির্যাস থেকে তৈরি মদ) ব্যবহারের জন্য বিশেষ পারমিট দেওয়া যাবে। বিধিমালায় আদিবাসী জনগোষ্ঠীর জন্য চোলাই মদের মহালের সংখ্যা ও অবস্থান নির্ধারণ করে দেওয়ার কথা বলা হয়েছে। বলা হয়েছে, মদপানের অনুমতি পাবেন চা বাগানের শ্রমিকরাও।

এতে আরও বলা হয়েছে, অ্যালকোহল সেবন, বহন ও বিক্রির জন্য লাগবে পৃথক পৃথক অনুমোদন। অ্যালকোহল বহন ও পরিবহনের ক্ষেত্রে লাগবে পাস। লাইসেন্স ও অনুমোদনের মেয়াদ হবে ১ জুলাই থেকে ৩০ জুন পর্যন্ত। রেল, সড়ক, নৌ ও আকাশপথের যেকোনো একটি বা একাধিক পথে অ্যালকোহল বহন বা পরিবহন করা যাবে। তবে পাসের ওপর অবশ্যই বহন পথ লিপিবদ্ধ থাকতে হবে। পাসে উল্লিখিত পথ ছাড়া অন্য কোনো পথে অ্যালকোহল বহন বা পরিবহন করা যাবে না।

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন