বিজ্ঞাপন

তুখেলকে বরখাস্ত করল চেলসি

September 7, 2022 | 3:18 pm

স্পোর্টস ডেস্ক

২০২০/২১ মৌসুমেই চেলসিকে তাদের ইতিহাসের দ্বিতীয় চ্যাম্পিয়নস লিগ এনে দিয়েছিলেন জার্মান কোচ থমাস তুখেল। তবে ২০২২/২৩ মৌসুমের শুরুটা ভালো করতে পারেননি তিনি। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই ডিনামো জাগরেভের কাছে ১-০ গোলে হেরেছে অল ব্লুজরা। আর এরপরেই তুখেলকে বরখাস্ত করল চেলসি।

বিজ্ঞাপন

বুধবার (৭ সেপ্টেম্বর) চেলসি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এই ঘোষণা দেয়।

থমাস তুখেলের অধীনে ২০২২/২৩ মৌসুমের শুরুটা ভালো করে চেলসি। মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে এভারটনের বিপক্ষে ১-০ গোলের জয়, এরপর নগরপ্রতিদ্বন্দ্বি টটেনহাম হটস্পার্সের সঙ্গে ২-২ গোলের ড্র করারপর লিডস ইউনাইটেড এবং সাউদাম্পটনের কাছে হারে চেলসি। এরপর চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ডিনামো জাগরেভের কাছে ১-০ গোলের ব্যবধানে হেরে বসে অল ব্লুজরা।

অফিসিয়াল বিবৃতিতে চেলসি জানিয়েছে, চেলসির পক্ষ থেকে থমাস তুখেলকে প্রথমে ধন্যবাদ জানাতে চাই ক্লাবে তার অবদানের জন্য। চেলসিকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর জন্য তিনি ক্লাবের বিশেষ ব্যক্তি হয়েই থাকবেন সবসময়। তবে ক্লাবের নতুন মালিক হিসেবে ১০০ দিন অতিক্রম করার পর আমরা ক্লাবকে আরও সামনের দিকে নিয়ে যেতে চাই। আর তাই নতুন ধারা শুরুর জন্য এটাই সময়। আমরা জানাতে চাই তুখেল আর চেলসির কোচ হিসেবে থাকছেন না।

বিজ্ঞাপন

পরবর্তী কোচ নিযুক্ত না হওয়া পর্যন্ত দলের অনুশীলন এবং ম্যাচের জন্য খেলোয়াড়দের প্রস্তুত করার দায়িত্বে থাকবেন কোচিং স্টাফরা।

২০২১ সালের জানুয়ারিতে মৌসুমের মাঝপথে তখনকার প্রধান কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে চাকরিচ্যুত করে চেলসির দায়িত্ব তুলে দেওয়া হয় তুখেলের কাঁধে। এরপর মাত্র ২১ মাস পরে চাকরিচ্যুত হলেন তুখেল নিজেই।

২০২০/২১ মৌসুমের শেষ দিকে চেলসির ওপর নেমে আসে বড় দুর্যোগ। দীর্ঘদিনের রাশিয়ান মালিক রোমান আব্রাহামোভিচকে চাপ দিয়ে ক্লাবের মালিকানা ছাড়তে বাধ্য করে ব্রিটিশ সরকার। আর চেলসির মালিকানা চলে যায় আমেরিকান এক কোম্পানির হাতে। যেখানে প্রধান হিসেবে চেলসির দায়িত্ব গ্রহণ করেছেন টড বোহেলি।

বিজ্ঞাপন

চেলসির নতুন মালিক ক্ষমতা গ্রহণ করার পরেই অর্থের ঝনঝনানি শুনিয়েছেন। মোট সাত খেলোয়াড়কে দলে ভিড়িয়ে চেলসি খরচ করেছে ২৭৮.৯৯ মিলিয়ন ইউরো। যার মধ্যে সবচেয়ে বেশি ৮০.৪ মিলিয়ন ইউরো খরচ হয়েছে লেস্টার সিটি থেকে কেনা ডিফেন্ডার ওয়েসলি ফোফানার পেছনে। এরপর ব্রাইটন থেকে স্প্যানিশ ডিফেন্ডার মার্ক কুকুরেল্লাকে ৬৫.৩ মিলিয়ন ইউরো দিয়ে, ম্যানচেস্টার সিটি থেকে ৫৬.২ মিলিয়নে রহিম স্টার্লিং, নাপোলি থেকে ৩৮ মিলিয়নে কালিদু কুলিবালিকে, অ্যাস্টন ভিলা থেকে ১৮ মিলিয়নে মিডফিল্ডার ক্যারনি চুকুয়েমেকা, বার্সেলোনা থেকে স্ট্রাইকার অবামেয়ংকে ১২ মিলিয়নে আর আমেরিকার প্রতিভাবান গোলরক্ষক গ্যাব্রিয়েল স্লোনিয়াকে ৯.০৯ মিলিয়ন ইউরোয় দলে ভিড়িয়েছে চেলসি।

অর্থাৎ তুখেলকে ঘিরেই দল সাজাতে গোটা দলবদলের মৌসুম কাটায় চেলসি। তবে দলবদলের মৌসুম শেষ হওয়ার মাত্র এক সপ্তাহ পরেই বরখাস্ত করা হয়েছে তুখেলকে।

এদিকে ব্রিটিশ সাংবাদিক ম্যাট ল জানিয়েছেন, চেলসির পরবর্তী কোচ হিসেবে দায়িত্ব পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন গ্রাহাম পটার। ইংলিশ এই কোচ ২০১৯ সাল থেকে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের দায়িত্বে আছেন। তার অধীনে ২০২১/২২ মৌসুমে ব্রাইটন ৯ম স্থানে থেকে প্রিমিয়ার লিগের মৌসুম শেষ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন