বিজ্ঞাপন

যানজট কমাতে ঢাকার চারপাশে হবে আউটার রিং রোড

November 8, 2022 | 10:37 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর যানজট কমাতে ঢাকার চারপাশে হচ্ছে আউটার রিং রোড। এজন্য সম্ভাব্যতা সমীক্ষা করছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। সমীক্ষা শেষে হাতে নিতে যাওয়া প্রকল্পটি বাস্তবায়িত হলে মূল ঢাকার ওপর যানবাহনের চাপ কমবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। গত ১১ অক্টোবর অনুষ্ঠিত হয় প্রথম প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন কমিটির (পিআইসি) সভা। ডিটিসিএ সম্মেলন কক্ষে সভায় সভাপতিত্ব করেন সংস্থাটির নির্বাহী পরিচালক সাবিহা পারভিন। গত ২৫ অক্টোবর জারি করা হয়েছে ওই সভার কার্যবিবরণী।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্র জানায়, খসড়া ঢাকা স্ট্রাকচার প্ল্যান ও সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনায় ঢাকা মহানগর অঞ্চলে তিনটি রিং রোডের (ইনার, মিডল ও আউটার রিং রোড) প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে আউটার রিং রোড আন্তঃআঞ্চলিক সংযোগ সড়কের মাধ্যমে ঢাকার কেন্দ্রীয় অঞ্চলে যানবাহনের চাপ কমানো সম্ভব হবে। এছাড়াও আউটার রিং রোড বিকেন্দ্রীকরণ ব্যবস্থাকে ত্বরান্বিত করবে এবং ঢাকার প্রান্তে ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটাতে সহায়তা করবে।

পিআইসি সভা সূত্রে জানা যায়, প্রকল্প পরিচালক মুহাম্মদ রকিবুল হাসান সমীক্ষা প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি, বর্ণিত প্রকল্পে নতুন অর্থনৈতিক কোড অন্তর্ভুক্তি, সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাবে (পিএফএস) পরামর্শক সেবা অঙ্গের প্রাক্কলনে অনিচ্ছাকৃত ভুল সংশোধন এবং এই প্রকল্পের আন্তঃঅঙ্গ ব্যয় সমন্বয়ের প্রস্তাবনা বিষয়ে সভায় তুলে ধরেন। এসময় তিনি জানান, চলতি বছরের ২২ আগস্ট এসিই কন্সসালটেন্স লিমিটিডে, উইথ জেভি পার্টনার বিসিএল অ্যাসোসিয়েট লিমিটেডের সঙ্গে পরামর্শ সেবার জন্য ৮ কোটি ৯৭ লাখ ১৫ হাজার টাকা এবং ভ্যাট ও ট্যাক্স বাবদ ২ কোটি ৭৫ লাক ২৬ হাজার টাকাসহ মোট ১১ কোটি ৭২ লাখ ৪১ হাজার টাকার চুক্তি স্বাক্ষর হয়। পরামর্শক প্রতিষ্ঠান গত ২৯ আগস্ট হতে কার্যক্রম শুরু করেছে।

তিনি আরও জানান, এরমধ্যে প্রকল্প সংশ্লিষ্ট অংশীজন তালিকা প্রস্তুত করে প্রকল্প সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আহবান করে  সকলের কাছে পত্র পাঠানো হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠান থেকে এরইমধ্যে কর্মপরিকল্পনা এবং ইনসেপশন প্রতিবেদন দাখিল করা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রকল্পের মেয়াদ চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে এবং পরামর্শ সেবাটির মেয়াদকাল ১২ মাস হওয়ায় প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বর্ধিত সময় প্রয়োজন। এরমধ্যে প্রকল্পের ব্যয় বৃদ্ধি ছাড়া ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত মন্ত্রণালয়ে ১২ মাস বৃদ্ধির আবেদন করা হয়েছে, যা বর্তমানে প্ল্যানিং কমিশনে প্রক্রিয়াধীন।

পিআইসি সভায়, প্রকল্প ব্যবস্থাপক বলেন প্রকল্পের সম্ভাভ্যতা সমীক্ষা প্রস্তাবে (পিএফএস) একটি চার হুইল ড্রাইভ জিপ ক্রয়ের সংস্থান রয়েছে। যার প্রাক্কলিত ব্যয় ৭৫ লাখ টাকা। কিন্তু গত ১ জুলাই অর্থ বিভাগ হতে জারি করা পরিপত্রে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার নতুন যানবাহন ক্রয়ের বিধিনিষেধ জারি করা হয়। আরএসটিপিতে প্রস্তাবিত ঢাকা আউটার রিং রোডের এলাইনমেন্টটি হেমায়েতপুর, কালাকান্দি, মদনপুর, ডাঙ্গা, বাইপাইল ও গাজীপুর এলাকার উপর দিয়ে অতিক্রম করেছে। এ প্রকল্পের আওতায় পরিচালিত সমীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য প্রায়ই ঢাকা মহানগরীতে প্রান্ত এলাকায় পরিদর্শনে যেতে হয়। ফলে পরিদর্শনের জন্য মাইক্রোবাস ৭ সিটের ১২ মাসের জন্য ভাড়া নেওয়া প্রয়োজন। এক্ষেত্রে নতুন অর্থনৈতিক কোড অন্তর্ভুক্তি ও এই খাতে ২৪ লাখ টাকা প্রয়োজন।

তিনি আরও বলেন, সম্ভাভ্যতা সমীক্ষা প্রস্তাবে (পিএফএস) পরামর্শক সেবা অঙ্গের ব্যয় কস্ট ইস্টিমেট অনুযায়ী ১০ কোটি ৬৫ লাখ  টাকা সম্ভাভ্যতা সমীক্ষা প্রস্তাবে কিছু অনিচ্ছাকৃত গাণিতিক ভুল থাকায় পরবর্তীতে দাফতরিক প্রাক্কলন অনুযায়ী পরামর্শক সেবা অঙ্গের প্রাক্কলন দাঁড়ায় ৮ কোটি ১৮ লাখ ৮০ হাজার টাকা। কিন্তু পরামর্শক প্রতিষ্ঠান দাখিল করা আর্থিক প্রস্তাবে প্রস্তাবিত ব্যয় দাফতরিক প্রাক্কলনের চেয়ে  ২৩ দশমিক ৫৩ শতাংশ বেশি ছিল।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের গবেষণা কর্মকর্তা কার্যক্রম বিভাগের মিথুন পাল দ্বীপ বলেন, ফিজিবিলিটি স্টাডি অন ঢাকা আউটার রিং রোড, ইস্টর্টান, ওয়েস্টর্টান এবং নর্থান পার্ট প্রকল্পের উদ্যোগে নেওয়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দীর্ঘমেয়াদী, বাস্তবসম্মত নগর পরিকল্পনার প্রতিফলন। এই প্রকল্প ঢাকা শহরের বর্তমান অসহনীয় যানজট নিরসন এবং জনগনের ভোগান্তি হ্রাস ও শ্রম ঘণ্টা সাশ্রয়ের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে।

এ বিষয়ে ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রবিউল আলম বলেন, অর্থ বিভাগ হতে জারি করা পরিপত্রে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার নতুন যানবাহন ক্রয়ের নিষেধাজ্ঞার কারণে এই প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এক্ষেত্রে পরিদর্শন যান ভাড়ার জন্য নতুন অর্থনৈতিক কোড অন্তর্ভুক্তি করা প্রয়োজন।

সারাবাংলা/জেজে/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন