বিজ্ঞাপন

গোল-স্কোরিং মেশিন লিভারপুল

May 3, 2018 | 12:13 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পা রেখেছে পাঁচবারের চ্যাম্পিয়ন লিভারপুল। ওদিকে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখকে হারিয়ে ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। আগামী ২৬ মে ইউক্রেনের কিয়েভে শিরোপা লড়াইয়ে রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে লিভারপুল।

ইতালির ফেভারিট রোমার বিপক্ষে সেমিফাইনালে দ্বিতীয় লেগের খেলায় ৪-২ গোলে হেরেছে লিভারপুল। আর প্রথম লেগে ৫-২ গোলে হেরেছিল রোমা। দুই লেগ মিলিয়ে ৭-৬ গোলে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল নিশ্চিত করে লিভারপুল।

ফাইনালের আগে এই মৌসুমে ১২৪টি ম্যাচ হয়েছে। যেখানে গোল হয়েছে ৩৯৭টি। ম্যাচপ্রতি গোল সংখ্যা ৩.২। এই মৌসুমে দুর্দান্ত খেলেছে লিভারপুলও। গোলের রেকর্ড গড়েছে। ১৬ ম্যাচ খেলে প্রতিপক্ষকে দিয়েছে ৪৬ গোল। টপকে গেছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনাকে। ১৯৯৯-২০০০ মৌসুমে ১৬ ম্যাচ খেলে বার্সা দিয়েছিল ৪৫ গোল। বাছাইপর্বে হফেনহেইমের বিপক্ষে ৬-৩ গোলের অ্যাগ্রিগেটে এগিয়ে ছিল লিভারপুল। ওই দুই ম্যাচ বাদে মূল আসরে খেলেছে ১৪ ম্যাচ।

বিজ্ঞাপন

এই মৌসুমের আরেক ফাইনালিস্ট রিয়াল মাদ্রিদ ১৪ ম্যাচ খেলে গোল করেছে ৩২টি। মোট গোলের দিক থেকে রিয়ালকে পেছনে ফেলার পাশাপাশি অন্যদিক থেকেও স্প্যানিশদের ধরে ফেলেছে ইংলিশরা। ২০১৩-১৪ মৌসুমে রিয়াল প্রতিপক্ষের মাঠে গিয়ে গোল করেছে ২০টি। এই মৌসুমে অ্যাওয়ে ম্যাচে খেলতে গিয়ে লিভারপুলও করেছে ২০ গোল।

গ্রুপ ‘ই’তে থাকা লিভারপুল গোল করেছিল ২৩টি। নিজেদের মাঠে সেভিয়ার বিপক্ষে প্রথম লেগে ২-২ গোলে ড্র করার পর দ্বিতীয় লেগে আতিথ্য নিয়ে ৩-৩ গোলে ড্র করেছিল লিভারপুল। স্পারটাক মস্কোর বিপক্ষে দুই লেগে তাদের গোল গোল ছিল ১-১ এবং ৭-০। মারিবোরের বিপক্ষে প্রথম লেগে ৭-০ গোলে জেতার পর দ্বিতীয় লেগে লিভারপুল নিজেদের মাঠে জিতেছিল ৩-০ গোলের ব্যবধানে।

শেষ ষোলোতে পোর্তোর বিপক্ষে আতিথ্য নিয়ে প্রথম লেগে ৫-০ গোলের বড় ব্যবধানে জেতার পর নিজেদের মাঠ অ্যানফিল্ডে ০-০ গোলে ড্র করে লিভারপুল। কোয়ার্টার ফাইনালে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির বিপক্ষে নিজেদের মাঠে লিভারপুল ৩-০ গোলে জেতার পর দ্বিতীয় লেগে জিতেছিল ২-১ গোলের ব্যবধানে। সেমি ফাইনালে ইতালিয়ান জায়ান্ট রোমাকে নিজেদের মাঠে ৫-২ গোলে হারিয়ে দ্বিতীয় লেগে আতিথ্য নিয়ে ৪-২ গোলে হেরেছে লিভারপুল। তবে, দুই লেগ মিলিয়ে ৭-৬ অ্যাগ্রিগেটে এগিয়ে থেকে ফাইনালের টিকিট কাটে অলরেডসরা।

বিজ্ঞাপন

গোল-স্কোরিং মেশিন লিভারপুলকে টেনে নিয়ে চলেছেন সাদিও মানে, রবার্তো ফিরমিনো আর মোহামেদ সালাহ। রেডসদের আক্রমণভাগের এই ত্রয়ী এই মৌসুমে করেছে ২৯ গোল। ২০১৩-১৪ মৌসুমে রিয়ালের বেল-বেনজেমা-রোনালদো (বিবিসি) করেছিল রেকর্ড ২৮ গোল। সেটি টপকানোর পাশাপাশি ব্যক্তিগত গোলেও উজ্জ্বল সালাহ-ফিরমিনো-মানে।

মিশরের কিং সালাহ এই মৌসুমে গোল করেছেন ১০টি। ব্রাজিল তারকা ফিরমিনো গোল করেছেন ১০টি। আর সেনেগালের তারকা সাদিও মানে গোল করেছেন ৯টি। এই মৌসুমে সর্বোচ্চ ১৫টি গোল নিয়ে ফাইনালের আগে শীর্ষে রিয়ালের প্রাণভোমরা রোনালদো।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন