বিজ্ঞাপন

গবেষণা ফান্ডে সাবেক শিক্ষার্থীদের অনুদান চান নওফেল

February 12, 2023 | 11:33 am

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বিশ্ববিদ্যালয়ের গবেষণা তহবিলে প্রাক্তন শিক্ষার্থীদের অনুদান দেয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বিজ্ঞাপন

শনিবার (১১ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিমেল সাইন্সেস ইউনিভার্সিটিতে (সিভাসু) নবীন শিক্ষার্থীদের শিক্ষাবর্ষের সূচনা অনুষ্ঠানে উপমন্ত্রী এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী নবীন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমরা সবসময় প্রতিষ্ঠানে শৃঙ্খলা বজায় রাখবে। তোমরাই জাতির ভবিষ্যৎ। পড়াশোনা করে নিজেদের জীবনকে গড়ে তুলবে। কিন্তু প্রতিষ্ঠানের প্রতি একটা দায়বদ্ধতা তোমাদের অবশ্যই থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের প্রতি একটা ওনারশিপ তোমাদের থাকতে হবে। জীবনে প্রতিষ্ঠা পাওয়ার পর অ্যালামনাই হিসেবে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ফান্ডে তোমরা অনুদান দেবে। এই অনুদান বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার উন্নয়নে ভূমিকা রাখবে।

সরকার গবেষণা বাড়াতে প্রচুর বিনিয়োগ করছে জানিয়ে তিনি বলেন, ‘শিক্ষার মানোন্নয়নে সরকার অনেক বিনিয়োগ করছে। শিক্ষিত ও দক্ষ শিক্ষক নিয়োগ নেয়া হচ্ছে। শিক্ষাক্ষেত্রে বিশেষ করে বিশেষায়িত উচ্চশিক্ষায় সরকার গবেষণার জন্য, দক্ষতা বৃদ্ধির জন্য যে বিনিয়োগ করছে, সেই বিনিয়োগের একটা প্রতিদান জাতি শিক্ষার্থীদের কাছে থেকে প্রত্যাশা করে।’

বিজ্ঞাপন

গবেষণার সুযোগ তৈরি হওয়ায় কোভিড মহামারির সময় সিভাসু তিন জেলায় করোনার সংক্রমণ পরীক্ষা করতে পেরেছে বলে মন্তব্য করেন উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

অনুষ্ঠানে শিক্ষাবর্ষ সমারম্ভ বক্তা হিসেবে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ মউদুদউর রশীদ সফদার, সিভাসুর উপাচার্য অধ্যাপক এএসএম লুৎফুল আহসান, কোষাধ্যক্ষ মো. কামাল, প্রক্টর তাসনিম ইমাম এবং পরিচালক (ছাত্রকল্যাণ) ওমর ফারুক মিয়াজী বক্তব্য দেন।

শনিবার দুপুরে চট্টগ্রামের রেলওয়ে অফিসার্স ক্লাবে অগ্রণী ব্যাংক লিমিটেডের কর্মকর্তা-কর্মচারীদের মিলনমেলা অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল। অগ্রণী ব্যাংক কর্মচারি সংসদ-সিবিএর সভাপতি মুহাম্মদ কামাল উদ্দিন ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গাজী জসিম উদ্দিনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন ব্যাংকের চট্টগ্রাম সার্কেলের মহাব্যবস্থাপক আবু হাসান তালুকদার, উপ মহাব্যবস্থাপক আবু বক্কর ছিদ্দিক, নগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আব্দুল আহাদ, অফিসার সমিতির ভারপ্রাপ্ত সভাপতি নাজমা বেগম, কেন্দ্রীয় সিবিএর সভাপতি খোন্দকার নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন