বিজ্ঞাপন

গুলিতে নিহত শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ দাবি

November 3, 2023 | 12:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুরে গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলনের সময় গুলিতে নিহত দুই শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসার দাবি জানিয়েছে পাঁচ দলীয় বাম জোট। এসময় তারা পোশাক শ্রমিকদের মজুরি ন্যূনতম ২৫ হাজার টাকার ঘোষণারও দাবি জানায়।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ নভেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে বক্তরা বলেন, সব নিত্যপণ্যের দাম এখন আকাশছোঁয়া। পোশাক শ্রমিকরা যে বেতন পায় তা দিয়ে তারা এখন অর্ধাহারে, অনাহারে অতিকষ্টে জীবনযাপন করছে। বাধ্য হয়েই পোশাক শ্রমিকরা বেতন বৃদ্ধি করে ২৫ হাজার টাকা করার দাবিতে রাজপথে আন্দোলন করছে। অথচ সরকার ও মালিকপক্ষ শ্রমিকদের ন্যায্য দাবি না মেনে পুলিশ ও পেটোয়া বাহিনী দিয়ে শ্রমিকদের ওপর হামলা ও গুলি চালিয়ে রাসেল হাওলাদার ও ইমরান নামের দুই শ্রমিককে হত্যা করেছে। অনেককে আহত করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।

আরও পড়ুন: গাজীপুরে গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনে পুলিশের গুলি, নিহত ১

বিজ্ঞাপন

বক্তারা আরও বলেন, আমরা দুই শ্রমিক হত্যাকাণ্ডের বিচার, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ এবং আহতদের সুচিকিৎসা দাবি করছি। একই সঙ্গে শ্রমিকদের গ্রেফতর, দমন-পীড়ন বন্ধ করে ন্যায্য দাবি ন্যূনতম মজুরী ২৫ হাজার টাকা ঘোষণা দাবি জানাচ্ছি।

সমাবেশ ও বিক্ষোভ মিছিলে বক্তব্য দেন, পাঁচ দলীয় জোটের শরীক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান, বাংলাদেশের সোশ্যালিস্ট পার্টির সভাপতি কমরেড শাহীন আহমেদ, বাংলাদেশের সাম্যবাদী দল (মার্কসবাদী)’র সভাপতি কমরেড আলমগীর হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মাওবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড বিধান দাস, বাংলাদেশের সমতা পার্টির সভাপতি কমরেড সামছুল হক সরকার, জোট নেতা কমরেড রমজান আলী, কমরেড আলাউদ্দিন, কমরেড তারেক ইসলাম বিডিসহ প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন