বিজ্ঞাপন

আ.লীগের নারী প্রার্থী বেড়ে ২৪, তবু মোট আসনের ৮%

November 27, 2023 | 9:08 am

রাজনীন ফারজানা, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ২৯৮ আসনে প্রার্থী ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্যে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৪ জন নারী মনোনয়ন পেয়েছেন ২৪টি আসনে। গত জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় এ সংখ্যা ছয়জন বেশি। তবে মোট প্রার্থীর মধ্যে নারীর সংখ্যা ৮ শতাংশের সামান্য বেশি।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব ওবায়দুল কাদের প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করেন।

এর আগে ২০১৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ তাদের যে প্রার্থী তালিকা দিয়েছিল, তাতে নারী ছিলেন ১৮ জন। এ হিসাবে এবার দলটির নারী প্রার্থী বাড়ছে ছয়জন। তবে সব মিলিয়ে ২৯৮ আসনের মাত্র ৮ শতাংশতে থাকছে নারী প্রার্থী।

আরও পড়ুন- নৌকার প্রার্থী বাছাইয়ে সাদামাটা চমক, ৬৯ এমপি বদলের বিস্তারিত

বিজ্ঞাপন

ঘোষিত তালিকায় দেখা যায়, এতে দেখা যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ ২৪ জন নারীকে ২৪টি আসনে মনোনয়ন দেওয়া হয়েছে। এর মধ্যে ১৭ জন বর্তমান সংসদ সদস্য। বাকি সাতজনের মধ্যে চারজন এবারই প্রথম দলের মনোনয়ন পাচ্ছেন, অন্য তিনজন এর আগেও সংসদ সদস্য অথবা সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ছিলেন।

আওয়ামী লীগের মনোনয়নের তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার কেবল গোপালগঞ্জ-৩ আসন থেকেই নির্বাচন করবেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও একাদশ জাতীয় নির্বাচনের মতোই যথাক্রমে রংপুর-৬ এবং চাঁদপুর-৩ আসন থেকে মনোনয়ন পেয়েছেন দলের।

শেরপুর-২ আসন থেকে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী। এই আসনের পাঁচবারের সংসদ সদস্য তিনি।

বিজ্ঞাপন

গাজীপুরের তিনটি আসনে মনোনয়ন পেয়েছেন নারীরা। এর মধ্যে গাজীপুর-৪ আসনের বর্তমান সংসদ সদস্য সিমিন হোসেন (রিমি) আবারও মনোনয়ন পেয়েছেন। বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ এবং বিশিষ্ট রাজনীতিবিদ সৈয়দা জোহরা তাজউদ্দীনের সন্তান রিমি এই আসনে টানা দুইবারের সংসদ সদস্য। তিনি আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

গাজীপুর-৫ আসনে চতুর্থবারের মতো মনোনয়ন পেয়েছেন মেহের আফরোজ চুমকি। তিনি মহিলা আওয়ামী লীগের সভাপতি এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী। অন্যদিকে গাজীপুর-৩ আসন থেকে বর্তমান মুহাম্মদ ইকবাল হোসেনের পরিবর্তে মনোনয়ন দেওয়া হয়েছে রুমানা আলীকে। এর আগে তিনি সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ছিলেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

গাইবান্ধাতেও পাঁচ আসনের মধ্যে তিনটিতেই নারী প্রার্থী মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। গাইবান্ধা-১ আসনটি আওয়ামী লীগ আগে জোটসঙ্গী জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছিল। এবারে এই আসন থেকে মনোনয়ন পেয়েছেন আফরুজা বারী। তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও প্রয়াত সাংসদ মো. মনজুরুল ইসলাম লিটনের বড় বোন।

গাইবান্ধা-২ আসনের বর্তমান সাংসদ মাহবুব আরা বেগম গিনি এই আসনের বর্তমান সংসদ সদস্য। ২০০৮ সালের নির্বাচনেও তিনি জয়ী হয়েছিলেন। বর্তমানে তিনি জাতীয় সংসদের হুইপ হিসেবে দায়িত্ব পালন করছেন।

সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনে মনোনয়ন পেয়েছেন ড. জান্নাত আরা তালুকদার হেনরী। তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি মোতাহার হোসেন তালুকদারের পুত্রবধূ। এর আগে নবম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে অংশ নিয়ে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকুর স্ত্রী রুমানা মাহমুদের কাছে ২১২১ ভোটের ব্যবধানে হেরে যান হেনরী।

একাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলীর মৃত্যুর পর উপনির্বাচনে বিজয়ী হয়েছিলেন উম্মে কুলসুম স্মৃতি। ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের সদস্য ছিলেন তিনি। ২০১৯ সালে বাংলাদেশ কৃষক লীগের জাতীয় কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। উপনির্বাচনের পর এবার দ্বাদশ নির্বাচনেও তাকেই প্রার্থী করেছে আওয়ামী লীগ।

বাগেরহাট-৩ আসনে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী হাবিবুন নাহার। তিনি ২০০৮ সালে তিনি এই আসনের এমপি নির্বাচিত হয়েছিলেন। ২০১৪ সালের নির্বাচনে এই আসনে তার স্বামী তালুকদার আব্দুল খালেককে প্রার্থী করেছিল আওয়ামী লীগ। পরে তিনি খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে নির্বাচন করতে গিয়ে সংসদ সদস্যপদ ছেড়ে দেন। তখন আবারও উপনির্বাচনে বিজয়ী হন হাবিবুন নাহার। একাদশ সংসদ নির্বাচনেও তিনি নৌকার প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছিলেন।

কিশোরগঞ্জ-১ আসনে মনোনয়ন পেয়েছেন বর্তমান এমপি সৈয়দা জাকিয়া নূর। তিনি মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের মেয়ে। তিনি এই আসনের সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন তিনি। সৈয়দ আশরাফের মৃত্যুর পর উপনির্বাচনে তিনি জয়ী হয়ে আসেন। এবারও তিনিই এই আসনে নৌকার প্রার্থী।

ঢাকা-৪ থেকে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট সানজিদা খানম। তিনি এর আগে নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৪ আসনের সংসদ সদস্য ও ১০ম জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

মানিকগঞ্জ-২ আসনে টানা তৃতীয়বারের মতো মনোনয়ন পেয়েছেন কণ্ঠশিল্পী মমতাজ বেগম। তিনি ২০০৮ সালে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হন। পরে ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে তিনি সরাসরি সাংসদ নির্বাচিত হয়েছিলেন।

চতুর্থবারের মতো মুন্সীগঞ্জ-২-এর নৌকার মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন। তিনি ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন নির্বাচনে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে ১৯৯৬ সালে তিনি মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ সংরক্ষিত আসনে আওয়ামী লীগ মনোনীত নারী সংসদ সদস্য ছিলেন।

কক্সবাজার-৪ আসনের আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য শাহিনা আক্তারকেও ফের মনোনয়ন দিয়েছে দল। তার বাবা উখিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান। স্বামী আব্দুর রহমান বদি কক্সবাজার-৪ আসনের নবম ও দশম জাতীয় সংসদের সংসদ সদস্য ছিলেন।

কুমিল্লা-২ আসনেও বর্তমান সংসদ সদস্য সেলিমা আহমাদের ওপরই আস্থা রেখেছে আওয়ামী লীগ। তিনি নিটল-নিলয় গ্রুপের ভাইস চেয়ারপারসন এবং বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির প্রতিষ্ঠাতা ও সভাপতি। তার স্বামী ব্যবসায়ী নেতা ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

বগুড়া-১ আসনের বর্তমান সাংসদ সাহাদারা মান্নান আবারও মনোনয়ন পেয়েছেন। তিনি সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং একই আসনের প্রয়াত সাবেক সংসদ সদস্য (এমপি) আব্দুল মান্নানের সহধর্মিনী।

অন্যদিকে চট্টগ্রাম-২ আসনটি একাদশ নির্বাচনে জোটসঙ্গী তরিকত ফেডারেশনকে ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। এবারে এই আসনে মনোনয়ন দেওয়া হয়েছে খাদিজাতুল আনোয়ারকে। তিনি এর আগে সংরক্ষিত মহিলা আসন থেকে সংসদ সদস্য ছিলেন।

প্রথমবারের মতো মনোনয়ন পেল যারা

প্রথমবারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ময়মনসিংহ-৩ আসনে নিলুফার আনজুম (পপি), লক্ষ্মীপুর-৪ আসনে ফরিদুন্নাহার লাইলী এবং বরিশাল-৪ আসনে শাম্মী আহম্মেদ।

নিলুফার আনজুম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী। বীর মুক্তিযোদ্ধা ফরিদুন্নাহার লাইলী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কৃষিবিষয়ক সম্পাদক। শাম্মী আহমেদ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক।

আগে সংসদ সদস্য ছিলেন যারা

প্রথমবারের মতো সরাসরি নির্বাচনে মনোনয়ন পাওয়া তিনজন এর আগে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ছিলেন। তারা হলেন গাজীপুর-৩ আসনের রুমানা আলী, চট্টগ্রাম-২ আসনের খাদিজাতুল আনোয়ার ও বরগুনা-২ আসনের সুলতানা নাদিরা।

রুমানা আলী একাদশ জাতীয় সংসদে ১৪ নম্বর সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি গাজীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সাবেক মন্ত্রী অ্যাডভোকেট মো. রহমত আলীর মেয়ে।

খাদিজাতুল আনোয়ার একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন-৬ থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। তিনি ফটিকছড়ির সাবেক সংসদ সদস্য রফিকুল আনোয়রের মেয়ে।

সুলতানা নাদিরা একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তার স্বামী গোলাম সবুর টুলু বরগুনা-২ আসনের সংসদ সদস্য ছিলেন।

আরও পড়ুন-

সারাবাংলা/আরএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন