বিজ্ঞাপন

গাজার সমর্থনে কালো ব্যান্ড পরে শাস্তির মুখে খাজা

December 22, 2023 | 9:18 am

স্পোর্টস ডেস্ক

পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে কালো ব্যান্ড পরে খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। কি কারণে এই ব্যান্ড পরেছেন সেটা প্রকাশ না করলেও সকলেরই জানা ছিল তিনি এটা করেছেন গাজায় নিহতদের স্মরণে। এই আর্মব্যান্ড কান্ডেই এবার শাস্তির মুখোমুখি হতে হচ্ছে খাজাকে। আইসিসির নিয়ম ভঙ্গ করে কালো ব্যান্ড পরায় খাজার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে যাচ্ছে আইসিসি।

বিজ্ঞাপন

পার্থ টেস্টের আগে অনুশীলনের সময় নিজের জুতায় গাজার পক্ষে বার্তা লিখে আলোচনায় এসেছিলেন খাজা। সেবার অজি অধিনায়ক প্যাট কামিন্সের পরামর্শে ম্যাচের সময় এই জুতা না পরার সিদ্ধান্ত নিয়েছিলেন খাজা। তবে সেই জুতা না পরলেও পার্থ টেস্টের পুরোটা সময়জুড়েই কালো আর্মব্যান্ড পরে ছিলেন খাজা। ম্যাচ চলার সময় থেকেই এ নিয়ে ছিল বেশ আলোচনা সমালোচনা।

শেষ পর্যন্ত এই ব্যান্ড পরায় শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন খাজা। আইসিসির এক মুখপাত্র জানিয়েছেন, অনুমতি ছাড়া কালো ব্যান্ড পরায় খাজার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে আইসিসি, ‘খাজা পার্থ টেস্ট চলার সময় আইসিসি ও ক্রিকেট অস্ট্রেলিয়ার অনুমতি ছাড়াই কালো ব্যান্ড পরেছে। এটা আইসিসির নিয়ম বহির্ভূত। তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে আইসিসি।’

তবে আইসিসির এই শাস্তির বিরুদ্ধে আপিল করবে খাজা। খাজা জানিয়েছেন, কোন রাজনৈতিক বার্তা তিনি দেননি। নিতান্তই ব্যক্তিগত মতামত প্রকাশের জন্য কালো ব্যান্ড পরেছিলেন তিনি।

বিজ্ঞাপন

আইসিসির নিয়ম অনুযায়ী, ম্যাচ চলার সময় ক্রিকেটাররা রাজনৈতিক, বর্ণ সম্পর্কিত কিংবা ধর্মীয় কোন বার্তা দিতে পারবেন না। এর ন্যূনতম শাস্তি আইসিসির ভর্ৎসনা। খাজার ক্ষেত্রেও হয়তো ভর্ৎসনাই করতে পারে আইসিসি। তবে মেলবোর্নে ২৬ ডিসেম্বর শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে কোন বাধা নেই খাজার।

সারাবাংলা/এফএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন