বিজ্ঞাপন

দেশকে প্রতিনিধিত্ব করা সিনেমা আটকে গেল সেন্সরে

August 16, 2018 | 3:36 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জসিম আহমেদের বানানো স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘দাগ’। চলতি বছরের সার্ক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এই ছবি। গতকাল (১৫ আগস্ট) পরিচালকের হাতে এসে পৌঁছেছে তার সার্টিফিকেটও। তবে বিদেশের উৎসবে সিনেমাটি প্রদর্শিত হলেও, বাংলাদেশে ‘দাগ’ দেখানোর অনুমতি দেয়নি সেন্সর বোর্ড। অশ্লীলতার অভিযোগে ছবিটিকে আটকে দিয়েছে তারা।

দাগ সিনেমার পটভূমি মুক্তিযুদ্ধ। বারো মিনিট দৈর্ঘ্যের এই ছবিতে উঠে এসেছে পাকিস্তান সেনাবাহিনী ও তাদের এদেশীয় দোসরদের হাতে নিপীড়িত নারীদের কাহিনী। সেন্সর বোর্ড বলছে, এই দৃশ্যগুলোতে রয়েছে অশ্লীলতার ছাপ। ফলে ছবিটি দেখানো যাবে না।

কিন্তু ছবিটির নির্মাতা জসিম আহমেদ সারাবাংলার কাছে প্রশ্ন রেখেছেন, অশ্লীলতার কারণে বাংলাদেশে সিনেমাটি আটকে দেয়া হলে শ্রীলঙ্কায় সার্ক উৎসবে পাঠানো হলো কেন?

বিজ্ঞাপন

এ ব্যাপারে সেন্সরবোর্ডের সচিব মোহাম্মদ আলী সরকারের দৃষ্টি আকর্ষণ করা হলে, কিছুই জানেন না বলে তিনি প্রশ্নটি এড়িয়ে যান। সারবাংলাকে তিনি জানিয়েছেন, এই ঘটনা যদি ঘটে থাকে সেটি হয়তো আগে ঘটেছে। যে কারণে ঘটনাটি মনে করতে পারছেন না তিনি। এরপর সিনেমাটি সম্পর্কে জানতে এই প্রতিবেদকের কাছে ত্রিশ মিনিট সময় চান তিনি। তবে ত্রিশ মিনিট পরে নিজের ব্যাস্ততা দেখিয়ে সিনেমার ব্যাপারটি এড়িয়ে যান সেন্সর বোর্ডের এ সচিব।

জসিম আহমেদ এই ঘটনাটিকে ‘প্রাতিষ্ঠানিক ভণ্ডামি’ হিসেবে অবহিত করেছেন। তার মতে, যে সিনেমা বিদেশের উৎসবে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে পারে, সেটি কেন বাংলাদেশের মানুষ দেখতে পাবে না! অবাক হয়েছেন সার্ক চলচ্চিত্র উৎসব সংশ্লিষ্ট একজন সিনেমাকর্মীও। কারণ সিনেমাটি তথ্য মন্ত্রণালয় নিজ উদ্যোগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে শ্রীলঙ্কায় প্রদর্শনের ব্যবস্থা করে।

সার্ক উৎসব ছাড়াও ‘দাগ’ গত বছরের মে মাসে অংশ নেয় কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরের শর্টফিল্ম কর্নারেও। সেখান থেকেই এর টেলিভিশন লাইসেন্স পায় যুক্তরাজ্যভিত্তিক পরিবেশক প্রতিষ্ঠান শর্টস ইন্টারন্যাশনাল। সেখানে বেশ কয়েক মাস ধরে দেখানো হচ্ছে ছবিটি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ‘দাগ’ সিনেমায় অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, শশী ও বাকার বকুল। পরিচালনার পাশাপাশি ছবিটির গল্প ও চিত্রনাট্য লিখেছেন জসিম আহমেদ।

সারাবাংলা/টিএস/পিএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন