বিজ্ঞাপন

শাস্তি পেলেন কোহলি

January 16, 2018 | 3:16 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন কোড অব কন্ডাক্ট ভাঙায় জরিমানা গুণতে হচ্ছে ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে। ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানার পাশাপাশি কোহলির নামের পাশে যোগ হয়েছে ১ ডিমেরিট পয়েন্ট।

আইসিসির এক বিবৃতিতে জানানো হয়, ‘কোহলি ২.১.১ কোড ভেঙেছেন। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের ২৫তম ওভারের সময় ভেজা মাঠে ফিল্ডিংয়ের সমস্যার কথা আম্পায়ারকে বারবার জানাতে থাকেন কোহলি। আম্পায়ার কোহলির কথায় সেভাবে গুরুত্ব না দিলে মাটিতে বল ছুঁড়ে রাগের বহিঃপ্রকাশ করেন তিনি। আইসিসির ২.১.১ আইন অনুয়ায়ী কোহলির এই আচরণ ক্রিকেটের স্পিরিট বিরোধী। তার দাবী ছিল বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় বল নষ্ট হয়েছে, গ্রিপ করা যাচ্ছে না। আম্পায়ারদের সিদ্ধান্তকে বাজে মনে করা কোহলি বল নিক্ষেপের (থ্রোয়িং) সময়ও নিজের ক্ষোভ প্রকাশ করেছেন।’

কোহলির বিরুদ্ধে অভিযোগ আনেন মাঠ আম্পায়ার মাইকেল গফ, পল রাইফেল, থার্ড আম্পায়ার রিচার্ড কেটেলব্রো এবং চতুর্থ আম্পায়ার আলাহুডেইন পালেকার। নিজের শাস্তি মেনে নেওয়ায় কোহলির বিরুদ্ধে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি। ম্যাচ রেফারি ক্রিস ব্রডের কাছে নিজের দোষ স্বীকার করেছেন ভারতীয় অধিনায়ক।

বিজ্ঞাপন

শাস্তি পাওয়া ম্যাচে সেঞ্চুরিয়নে সেঞ্চুরি করে শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দেন কোহলি। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে দুর্দান্ত সেঞ্চুরি করে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় অধিনায়কদের মধ্যে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন কোহলি। ১৪৬ বলে টেস্ট ক্যারিয়ারে ২১তম সেঞ্চুরি হাঁকান ভারত অধিনায়ক। এর আগে সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড ছিল শুধুমাত্র শচীন টেন্ডুলকারের। মাস্টার ব্লাস্টারের পরে ভারতীয়দের মধ্যে কোহলিই দ্বিতীয় অধিনায়ক, যিনি আফ্রিকা সফরে এসে সেঞ্চুরি হাঁকালেন। ১৯৯৭ সালে কেপ টাউনে সেঞ্চুরি শচীন। ১৬৯ রানের ইনিংস খেলেছিলেন সেদিন তিনি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন