বিজ্ঞাপন

১১ দেশের শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

January 31, 2018 | 12:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিজ্ঞাপন

গত বছরের অক্টোবরে ১০ মুসলিম দেশসহ ১১ দেশের শরণার্থী প্রবেশের ওপরে ট্রাম্প প্রশাসন যে নিষেধাজ্ঞা দিয়েছিল তা তুলে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির হোমল্যান্ড সিকিউরিটি সচিব ক্রিশ্চেন নেলসন মঙ্গলবার এক অনুষ্ঠানে এ তথ্য জানান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার মুখে পড়া ১০ মুসলিম দেশ হলো-মিশর, ইরাক, ইরান, লিবিয়া, মালি, সোমালিয়া, সুদান, দক্ষিণ সুদান, সিরিয়া, ইয়েমেন। এছাড়া নিষেধাজ্ঞার তালিকায় উত্তর কোরিয়াও ছিল।

বারাক ওবামা প্রশাসনের সময় বেশ কয়েকটি দেশকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা প্রশ্নে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়। তবে নির্বাচনে জেতার পর ট্রাম্প প্রশাসন ওই ১১টি দেশকে কালো তালিকাভুক্ত করে জানায়, ওই দেশগুলো থেকে কোনো শরণার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না।

বিজ্ঞাপন

তবে ১১ দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও নতুন শর্তারোপ করা হয়েছে। শর্তে বলা হয়েছে, ওই সকল দেশ থেকে আসা শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ‘বাড়তি যাচাই-বাছাইয়ের’ মধ্য দিয়ে যেতে হবে।

শর্তে আরও বলা হয়েছে, প্রশাসন যদি কোনো ব্যক্তিকে ঝুঁকিপূর্ণ মনে করে, সেক্ষেত্রে তাকে আরও কঠিন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে।

নিরাপত্তা সচিব নেলসন বলেন, ‘বাড়তি এ ব্যবস্থার ফলে খারাপ লোকেরা আমাদের শরণার্থী প্রোগ্রামের সুযোগ নিতে পারবে না।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘কারা আমাদের দেশে প্রবেশ করতে যাচ্ছে, সেটা জেনে রাখা আমাদের জন্য অত্যন্ত জরুরি।’

গত তিন বছরে, যুক্তরাষ্ট্রে প্রবেশ করা ৪০ শতাংশ শরণার্থী ওই এগারোটি দেশ থেকে এসেছে। তবে ট্রাম্প প্রশাসনের দেওয়া নিষেধাজ্ঞার পরে গত অক্টোবর থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন ৪৫ হাজার শরণার্থী, যাদের মধ্যে মাত্র ২৩ জন প্রবেশ করতে পেরেছে ওই ১১ টি দেশ থেকে।

নির্বাচনী প্রচারণাতেই ডোনাল্ট ট্রাম্প শরণার্থী প্রবেশের ব্যাপারে সংরক্ষণবাদী ব্যবস্থা নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। এরপর ক্ষমতায় এসে যুক্তরাষ্ট্রের শরণার্থী প্রকল্পে ব্যাপক পরিবর্তন আনেন তিনি। সাবেক প্রেসিডেন্ট ওবামার নির্ধারিত শরণার্থী সংখ্যাকে এক ধাক্কায় অর্ধেক করেন তিনি।

সারাবাংলা/এসআরপি/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন