বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য সমস্যা সমাধানের উদ্যোগ নিচ্ছে চীন

December 13, 2019 | 2:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

দুই দেশের সমান স্বার্থকে প্রাধান্য দিয়ে যুক্তরাষ্ট্রের সাথে চলমান বিভিন্ন বাণিজ্য সমস্যা সমাধানের উদ্যোগ নিচ্ছে চীন। শুক্রবার (১৩ ডিসেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ের প্রশ্নোত্তর পর্বে বাণিজ্য সমস্যা সমাধানে চীনের ভূমিকা কি, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুন ইং। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এদিকে, রোববারের  (১৫ ডিসেম্বর) পর থেকেই যুক্তরাষ্ট্রে চীনা পণ্য প্রবেশের ক্ষেত্রে বর্ধিত ট্যারিফ কার্যকর হবে। ওয়াশিংটনের পক্ষ থেকে এই উদ্যোগকে ধাপে ধাপে বাস্তবায়নযোগ্য বলে উল্লেখ করা হয়েছে। তারা আরও জানিয়েছে, যদি বেইজিং ওয়াশিংটনের কাছ থেকে কৃষিপণ্য কেনা শুরু করে তাহলে কিছু চীনা পণ্য যুক্তরাষ্ট্রে কম ট্যারিফে প্রবেশের বিষয়টি তারা ভেবে দেখবে।

প্রসঙ্গত, বিশ্ব অর্থনীতির দুই পরাশক্তি চীন ও যুক্তরাষ্ট্র। বহুদিন ধরেই তাদের মধ্যে বাণিজ্যিক প্রতিযোগিতা বিদ্যমান। সাম্প্রতিক সময়ে প্রযুক্তি বাণিজ্য নিয়ে তাদের মধ্যে টানাপোড়েনের সৃষ্টি হয়। চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালানোর ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন। তার জবাবে চীনও তাদের বাজারে আসা যুক্তরাষ্ট্রের পণ্যগুলোর ব্যাপারে বিবিধ নিষেধাজ্ঞা আরোপ করে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের সাম্প্রতিক এই বক্তব্যের পর দুই দেশের বাণিজ্য পরিস্থিতি পুনরায় স্বাভাবিকের দিকে যেতে শুরু করতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিশ্লেষকরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন