বিজ্ঞাপন

করোনা চিকিৎসায় জাপানের ‘অ্যাভিগান’ কিনছে জার্মানি

April 3, 2020 | 3:03 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট কোভিড-১৯ রোগ সারাতে জাপান থেকে ‘অ্যাভিগান’ নামক ওষুধটি কিনবে জার্মানি। দেশটিতে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় এ ওষুধটি ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জার্মান স্বাস্থ্যমন্ত্রী। খবর নিক্কেই এশিয়ান রিভিউ।

বিজ্ঞাপন

এর আগে গত ১৮ মার্চ জাপানের ফুজিফিল্ম হোল্ডিংস গ্রুপের তৈরি ফ্যাভিপিরাভির নামক একটি ওষুধ কোভিড-১৯ রোগের চিকিৎসায় দারুণ কার্যকর বলে জানিয়েছিল চীন। ফ্যাভিপিরাভির জাপানে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায়ও ব্যবহৃত হচ্ছে। উল্লেখ্য, ফ্যাভিপিরাভির নামক এ ওষুধটি নতুন ‘অ্যাভিগান’ নাম দিয়ে বাজারে বিক্রি করছে ফুজিফিল্ম ।

আরও পড়ুন- কোভিড-১৯ চিকিৎসায় অনুমোদন পাচ্ছে জাপানের ‘অ্যাভিগান’

জার্মানির কয়েকটি স্থানীয় সংবাদমাধ্যম বৃহস্পতিবার তাদের খবরে জানায়, জাপান থেকে কয়েক লাখ ডোজ অ্যাভিগান কেনার পরিকল্পনা নিয়েছে জার্মানি। এ ওষুধটি জার্মানির সেনাবাহিনীর সহায়তায় বিভিন্ন হাসপাতালে ছড়িয়ে দেওয়া হবে। করোনাভাইরাসে গুরুতর আক্রান্তদের চিকিৎসায় এ ওষুধটি ব্যবহার করা হবে।

বিজ্ঞাপন

এদিকে, কোভিড-১৯ এর চিকিৎসায় ‘অ্যাভিগান’ নামক ওষুধটিকে স্থায়ী অনুমোদন দেওয়ার পরিকল্পনা নিয়েছে জাপান। শনিবার (২৮ মার্চ) জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘কোভিড-১৯ এর চিকিৎসায় এই ওষুধটি নিয়ে আরও গবেষণা শুরু হয়েছে। অন্য দেশগুলোর সঙ্গে মিলে ওষুধটিকে করোনাভাইরাসের চিকিৎসায় অনুমোদিত ওষুধ হিসেবে ব্যবহার করার জন্য কাজ শুরু করেছে জাপান’। ইতিমধ্যে অ্যাভিগানের উৎপাদন আরও বাড়িয়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন- করোনা সারায় জাপানের ফ্যাভিপিরাভির, দাবি চীনের

কোভিড-১৯ জয় করে সুস্থ ২ লাখেরও বেশি মানুষ

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন