বিজ্ঞাপন

প্রেরনা শাস্ত্রীয় নৃত্যোৎসবে ইমরান’র কত্থক

June 8, 2020 | 10:05 am

আশীষ সেনগুপ্ত

‘প্রেরনা শাস্ত্রীয় নৃত্যোৎসব’- উপমহাদেশের নৃত্যাঙ্গনে সাম্প্রতিক সময়ে শুরু হওয়া এই উৎসব বেশ আলোচিত। বিগত তিন বছর ধরে আয়োজিত হচ্ছে এই ভারতীয় শাস্ত্রীয় নৃত্যসন্ধ্যা’র। আয়োজক কোলকাতার নৃত্য প্রতিষ্ঠান ‘মালাশ্রি’। যার কর্নধার শ্রীমতি অর্পিতা ভেনকটেশ।

বিজ্ঞাপন

এ বছর ছিল এর ৪র্থ তম আয়োজন। কিন্তু করোনার গ্রাসে থেমে গেছে সবকিছুই। কোন অনুষ্ঠান বা উৎসবের আয়োজন করা বা দেখা সম্ভব হয়ে উঠছে না কয়েক মাসেরও বেশি সময় ধরে। তাই এবার ‘প্রেরনা শাস্ত্রীয় নৃত্যোৎসব ২০২০’র আয়োজনটি করা হয়েছে একটু ভিন্ন আঙ্গিকে। যদিও শাস্ত্রীয় নৃত্যসন্ধ্যা গুলোতে নৃত্যশিল্পীরা প্রেক্ষাগৃহেই নৃত্য প্রদর্শন করতে সাচ্ছন্দ্যবোধ করেন, কিন্তু বর্তমান এই পরিস্থিতিতে প্রত্যেক শিল্পীরা যার যার বাড়িতে থেকে ফেসবুক লাইভের মাধ্যমে অংশ নিচ্ছেন এই উৎসবে।

আজ (৮ জুন) থেকে ফেসবুক লাইভের মাধ্যমে শুরু হচ্ছে এই আয়োজন। চলবে ছয় দিনব্যাপী। এবারের আয়োজনের অংশ নিচ্ছে বাংলাদেশের তরুন কত্থক নৃত্যশিল্পী এস, এম, হাসান ইশতিয়াক ইমরান। প্রথম দিনের উদ্বোধনী পরিবেশনাতেই থাকবে তার কত্থক নৃত্য। একই দিনে অন্যান্য পরিবেশনায় থাকছেন কোলকাতার বিখ্যাত ওড়িষী নৃত্যগুরু শ্রীমতী পৌষালী মুখোপাধ্যায়, মনিপুরী নৃত্যগুরু শ্রীমতী পৌষালী চট্টোপাধ্যায় এবং ওড়িষী নৃত্যশিল্পী শুভ্রা মাইতি ঘোষ।

বিজ্ঞাপন

এমনই একটি আয়োজনে বাংলাদেশ থেকে একমাত্র নৃত্যশিল্পী হিসেবে সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত তরুন কত্থক নৃত্যশিল্পী এস, এম, হাসান ইশতিয়াক ইমরান। অনুভূতি প্রকাশ করলেন সারাবাংলা’কে, ‘প্রত্যেক নৃত্যশিল্পীই তার শিল্পের প্রদর্শনটি রঙ্গমঞ্চে ও দর্শকের সামনে করতালির মাধ্যমে পরিবেশন করে। এতেই তার পরিপূর্ণতা। কিন্তু বর্তমান পরিস্থিতিতে আমাদের নিজস্ব অনুশীলন কক্ষটি হয়ে উঠেছে এক একটি রঙ্গমঞ্চ। আমি আমার নৃত্যচর্চা ও প্রশিক্ষনের মধ্যে দিয়ে বাড়িতে থেকে এই বর্তমান সময়টিকে কাজে লাগাচ্ছি। আর ঠিক এমনই সময়ে ‘মালাশ্রী’র অর্পিতা দিদি’র আহ্বানে এ আয়োজনে অংশ নিতে পারায় আমি আবেগ আপ্লুত। পাশাপাশি আরো আনন্দের বিষয় হচ্ছে, দীর্ঘদিন পর আবারো একই উৎসবে আমার নৃত্যগুরু শ্রী অসীমবন্ধু ভট্টাচার্য সহ বিখ্যাত সব নৃত্যগুরুদের সাথে নাচ করতে পারছি। সকলের আশীর্বাদ ও ভালোবাসায় সিক্ত হতে চাই’।

এই উৎসবের অন্যান্য দিন গুলোতে অংশ নিচ্ছেন কোলকাতা সহ ভারতবর্ষের বিভিন্ন শাস্ত্রীয় নৃত্যশিল্পী- কত্থক নৃত্যে পন্ডিত গুরু শ্রীঅসীমবন্ধু ভট্টাচার্য, মনিপুরী নৃত্যে গুরু শ্রীমতী শ্রুতি বন্দ্যোপাধ্যায় ও গুরু শ্রীমতি বিম্বাবতি দেবী, কুচিপূড়ি নৃত্যে গুরু শ্রীমতী মাধুরী মজুমদার, ভরতনাট্যমে অতুনূ দাস এবং কথাকলি নৃত্যে দীপ্তাংশু পাল।

বিজ্ঞাপন

‘প্রেরনা শাস্ত্রীয় নৃত্যোৎসব ২০২০’ প্রচারিত হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় ‘মালাশ্রি (malashree)’র ফেসবুক পেইজে।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন