বিজ্ঞাপন

কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ, নিহত কমপক্ষে ১৩

August 26, 2021 | 9:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে অন্তত দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে শিশুসহ কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বিমানবন্দরের নিরাপত্তার কাজে নিয়োজিত তালেবান সদস্যসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। তালেবানের তরফ থেকে রয়টার্সকে এসব তথ্য জানানো হয়েছে।  রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মার্কিন সামরিক দফতর পেন্টাগনও একই তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের পেন্টাগনের এক মুখপাত্র জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে অন্তত দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে এ পর্যন্ত ১৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে তালেবান। আহতদের মধ্যে ওই বিমানবন্দরে কর্মরত ৩ মার্কিন নাগরিকও রয়েছেন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি টুইটারে জানিয়েছেন, বিমানবন্দরের আবে গেটের কাছাকাছি একটি বিস্ফোরণ ঘটে। অপর বিস্ফোরণটি ঘটে বিমানবন্দর সংলগ্ন ব্যারন হোটেলে। দুজন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, অন্তত একটি বিস্ফোরণ আত্মঘাতী হামলা। অন্যান্য বিস্তারিত এখনও জানা যায়নি।

তবে কাবুল হাসপাতালের তরফ থেকে টুইটারে বলা হয়েছে, তারা প্রায় ৩০ জন রোগীকে গ্রহণ করেছেন। এর মধ্যে ছয় জন হাসপাতালে পৌঁছানোর আগেই মারা যান।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, বুধবার থেকে মার্কিন গোয়েন্দারা কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকির সতর্কবার্তা দিয়ে আসছেন। গোয়েন্দা প্রতিবেদন আমলে নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া তাদের নাগরিকদের বিমানববন্দর এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয়। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের হামলার আশঙ্কা করা হয়েছিল।

বিজ্ঞাপন

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে কার্যত আফগানিস্তানের পূর্ণ নিয়ন্ত্রণ হাতে তুলে নেয় উগ্রবাদী গোষ্ঠী তালেবান। ওইদিন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। তালেবানের কাবুল দখলের দিন থেকেই হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে দেশ ছেড়ে পলয়ানরত আফগান ও বিদেশিদের ঢল নামে। আফগানিস্তান থেকে তাদের সরে যেতে সাহায্য করছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর অন্যান্য সদস্যরা। কোনো দেশে আশ্রয় ভিসা এবং বিমানের অপেক্ষায় কাবুল বিমানবন্দর সংলগ্ন এলাকায় হাজারো মানুষ দিনরাত অপেক্ষা করছেন। আগামী ৩১ আগস্টের মধ্যে উদ্ধার অভিযান শেষ হওয়ার কথা রয়েছে।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন