বিজ্ঞাপন

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদন আহ্বান

August 30, 2021 | 4:24 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

২০২০ সালে মুক্তিপ্রাপ্ত ছবিগুলোর প্রযোজকদের কাছ থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। ২৬ আগস্ট সেন্সর বোর্ডের ভাইস-চেয়ারম্যান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

আবেদনকারী প্রযোজকদের নিজের ছবি সিডি/ডিভিডি/পেনড্রাইভ করে জমা দিতে হবে। ছবির কপির সঙ্গে নির্ধারতি ফরমে প্রযোজক, পরিচালক, সংশ্লিষ্ট শিল্পী ও কলা-কুশলীদের নাম, ঠিকানা, টেলিফোন নম্বরসহ জীবন বৃত্তান্ত (বাংলায়), চলচ্চিত্রের কাহিনি সংক্ষেপ, গানের কথা কথা ইত্যাদি প্রতিটি ১৫ সেট করে সেন্সর বোর্ডে জমা দিতে হবে।

আবেদন করার শেষ সময় আগামী ১৯ সেপ্টেম্বর বিকেল ৫টা।

পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র মিলিয়ে মোট ২৮টি শাখায় পুরস্কার দেওয়া হবে। শাখাগুলো হচ্ছে— আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী কৌতুক চরিত্রে, শ্রেষ্ঠ শিশু শিল্পী, শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার, শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ গায়ক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সুরকার, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ শব্দগ্রাহক, শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জা, শ্রেষ্ঠ মেক-আপম্যান।

বিজ্ঞাপন

অংশ নেওয়ার শর্তাবলি:

কেবল বাংলাদেশি নাগরিকগণ পুরস্কারের জন্য বিবেচিত হবেন। আজীবন সম্মাননার ক্ষেত্রে জীবিত ব্যক্তিদেরকে বিবেচনা করা হবে। যৌথ প্রযোজনায় নির্মিত ছবি পুরস্কারের জন্য বিবেচিত হবে। তবে যৌথ প্রযোজনা চলচ্চিত্রের বিদেশি শিল্পী এবং কলা-কুশলী পুরস্কারের জন্য বিবেচিত হবে না।

অংশগ্রহণকারী ছবিগুলোকে অবশ্যই সেন্সর সনদপত্র প্রাপ্ত হতে হবে এবং বিবেচ্য বছরে প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত হতে হবে। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্রের ক্ষেত্রে প্রেক্ষাগৃহে মুক্তির কোনো বাধ্যবাধ্যকতা থাকবে না, তবে তা ২০২০ সালে সেন্সর সনদপত্র প্রাপ্ত হতে হবে।
কাহিনির ক্ষেত্রে দেশি বা বিদেশি লেখক/প্রকাশক এর অনুমতি (কপিরাইট) নিয়ে নির্মিত ছবি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবে। বিদেশি চলচ্চিত্রের কপিরাইট নিয়ে নির্মিত চলচ্চিত্র এবং রিমেক চলচ্চিত্রের কাহিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবে না।

বিজ্ঞাপন

চলচ্চিত্রের প্রধান প্রধান দৃশ্য/সংলাপ সম্বলিত বিষয়বস্তুর ওপর ৫ মিনিটের (কম/বেশি) ১টি সিডি/ডিভিডি/পেনড্রাইভ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য জমাকৃত চলচ্চিত্রটির সাথে জমা দিতে হবে। সংশ্লিষ্ট চলচ্চিত্রের প্রযোজক কর্তৃক যে সকল শিল্পী ও কলাকুশলীদের পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হবে তাদের নাম চলচ্চিত্রের টাইটেলে উল্লেখ থাকতে হবে।

সারাবাংলা/এজেডএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন