বিজ্ঞাপন

ফ্রান্স থেকে ৮০টি রাফায়েল যুদ্ধবিমান কিনেছে সংযুক্ত আরব আমিরাত

December 4, 2021 | 2:54 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের কাছ থেকে ৮০টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত। প্রায় ১৯ বিলিয়ন ডলারের এ অস্ত্র চুক্তি ফ্রান্সের সামরিক শিল্পখাতের ইতিহাসে এ যাবতকালের সবচেয়ে বড় বলে দাবি করা হচ্ছে।

বিজ্ঞাপন

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ দুই দিনের উপসাগরীয় সফরের প্রথম দিন শুক্রবার আবুধাবিতে ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদের সঙ্গে বৈঠক করেছেন। দুবাই এক্সপো ২০২০ সম্মেলনের সাইড লাইন বৈঠকে এ চুক্তি স্বাক্ষর করেন দুই নেতা। বিশাল এ লেনদেনের মাধ্যমে আরব আমিরাতের সঙ্গে ফ্রান্সের সম্পর্ক নতুন মাত্রায় পৌঁছাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

চুক্তি অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতকে ৮০টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান, ১২টি হেলিকপ্টার এবং অন্যান্য সামরিক সরঞ্জাম সরবরাহ করবে ফ্রান্স। ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে এক বিবৃতিতে জানিয়েছে, চুক্তিটি ফ্রান্সের রফতানিতে সবচেয়ে বড় অস্ত্র চুক্তি। এ চুক্তিকে ঐতিহাসিক বলে আখ্যায়িত করা হয়েছে এতে।

উল্লেখ্য যে, গত বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাত ৫০তম জাতীয় দিবস পালন করেছে। আরব আমিরাতের সামরিক বহরে ১৯৯০ সাল থেকে মিরাজ ২০০০ এয়ারক্রাফটের আধিপত্য রয়েছে। তবে এবার মিরাজ-২০০০ এর স্থলে অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান যুক্ত করছে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশটি।

বিজ্ঞাপন

ফ্রান্সের সামরিক শিল্পের পঞ্চম বৃহত্তম ক্রেতা সংযুক্ত আরব আমিরাত। ২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ফ্রান্স থেকে ৫ দশমিক ৩১ বিলিয়ন ডলারের অস্ত্র কিনেছে আমিরাত।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন