বিজ্ঞাপন

ম্যাখোঁ বললেন ইউক্রেনে নতুন তৎপরতা নয়, ক্রেমলিনের অস্বীকার

February 8, 2022 | 8:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, ইউক্রেনে নতুন করে সেনা তৎপরতা না বাড়ানোর ব্যাপারে তাকে আশ্বস্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও, ক্রেমলিন বলেছে এমন কোনো নিশ্চয়তা নিয়ে বৈঠকে কথা হয়নি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনেস্কির সঙ্গে বৈঠকের আগে সংবাদমাধ্যমকে এই তথ্য জানান তিনি।

এর আগে, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান উত্তেজনা প্রশমনের বার্তা নিয়ে সোমবার মস্কো গিয়েছিলেন প্রেসিডেন্ট ম্যাখোঁ।

তারও আগে, ইউক্রেন ইস্যুতে তিন বার পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ম্যাখোঁ। মস্কো সফরের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ৪০ মিনিট টেলিফোনে কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট। এর বাইরেও, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনেস্কির সঙ্গে বৈঠক চলমান রয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়ন সদস্য রাষ্ট্র ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এমন নিশ্চয়তা দাবি করে সামরিক শক্তি প্রদর্শন করছে মস্কো। ইউক্রেনের মিত্র যুক্তরাষ্ট্র মনে করছে, রাশিয়া যে কোনো সময় সামরিক হামলা চালাতে পারে।

তবে রাশিয়া বরাবরই বলে আসছে, সামরিক হামলা চালানোর কোনো উদ্দেশ্য নেই। যদিও ইউক্রেন সীমান্তে পূর্ণাঙ্গ যুদ্ধের সব রকমের প্রস্তুতি নিয়ে অবস্থান করছে রুশ সামরিক বাহিনী। এছাড়া চলতি সপ্তাহে ভূমধ্যসাগর ও প্রতিবেশী বেলারুশে সামরিক শক্তি বাড়িয়েছে মস্কো—যা ইউক্রেনে হামলার চূড়ান্ত প্রস্তুতি বলে মনে করছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন