বিজ্ঞাপন

আবারও হবে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ, নিষিদ্ধ ৪ আর্জেন্টাইন

February 14, 2022 | 10:39 pm

স্পোর্টস ডেস্ক

গেল বছর সেপ্টেম্বরে সুপার ক্লাসিকোতে মুখোমুখি হয় ব্রাজিল। তবে সেখানে মাঠের রোমাঞ্চকে টেক্কা দিয়ে মাঠের বাইরের ঘটনা জন্ম দেয় বড় রোমাঞ্চের। ব্রাজিলের স্বাস্থ্য বিভাগের হস্তক্ষেপে ম্যাচ স্থগিত হয়ে যায়। এবার স্থগিত হওয়া সেই ম্যাচ নিয়ে সিদ্ধান্ত জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ম্যাচটি পুনরায় নিরপেক্ষ কোনো ভেন্যুতে অনুষ্ঠিত হবে। সেই সঙ্গে দুই দলকেই করা হয়েছে জরিমানা। আর দুই দলের চার খেলোয়াড়ের ওপর দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা।

বিজ্ঞাপন

আর্জেন্টিনার খেলোয়াড়রা কোয়ারেনটাইন নিয়মভঙ্গ করায় ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা খেলা স্থগিতের নির্দেশনা দেয়। মূলত ইংলিশ প্রিমিয়ার লিগের খেলোয়াড়রা ইংল্যান্ড থেকে ব্রাজিলে এসে কোয়ারেনটাইন নিয়ম না মেনেই ম্যাচ খেলতে নামে আর এতথ্য কানে যেতেই তৎক্ষণাৎ সিদ্ধান্ত নেয় ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা।

অ্যাস্টন ভিলার এমিলিয়ানো মার্টিনেজ এবং এমিলিয়ানো বুন্দেয়া, টটেনহাম হটস্পার্সের ক্রিশ্চিয়ান রোমেরো এবং জিওভানি লো সেলসোকে দুই ম্যাচ করে নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। এছাড়া জরিমানা করা হয়েছে দুই দলকেই। এর মধ্যে ব্রাজিলকে ৪ লাখ ৪০ হাজার পাউন্ড বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫ কোটি ১০ লাখ টাকা আর আর্জেন্টিনাকে ২ লাখ ২০ হাজার পাউন্ড বাংলাদেশি মুদ্রায় ২ কোটি ৩২ লাখ টাকা জরিমানা করেছে ফিফা।

বিজ্ঞাপন

রেফারির বাঁশি বাজল, খেলা শুরুও হলো তবে খেলা শুরুর সাত মিনিটের মাথায় ম্যাচ রেফারি খেলা স্থগিতের ঘোষণা দিল। হ্যাঁ, এমনটাই ঘটেছে ফুটবল বিশ্বের সবচেয়ে রোমাঞ্চকর এক লড়াইয়েই। সুপার ক্লাসিকোতে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই মাঠে গড়াতেই স্থগিতের ঘোষণা আসে।

সে সময় লাতিন আমেরিকার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল অফিসিয়াল বিবৃতিতে জানায়, ম্যাচ রেফারি স্থগিত করে দিয়েছে ফিফা আয়োজিত বিশ্বকাপ বাছাই পর্বের এই ম্যাচ।

‘ম্যাচ রেফারি ও ম্যাচ কমিশনার ফিফার শৃঙ্খলা কমিটির কাছে এ নিয়ে প্রতিবেদন দেবে। তার উপর ভিত্তি করে পরবর্তী করণীয় ঠিক করা হবে। এই প্রক্রিয়া বর্তমান নিয়ম দৃঢ়ভাবে অনুসরণ করেই এগোবে। বিশ্বকাপ বাছাই পর্ব ফিফার প্রতিযোগিতা। এ ব্যাপারে সকল সিদ্ধান্ত ক্ষমতা আছে কেবল ওই প্রতিষ্ঠানেরই।’—বিবৃতিতে জানিয়েছিল কনমেবল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন