বিজ্ঞাপন

বিশ্বকাপ খেলতে পারবে না মেসির উত্তরসূরীরা

January 28, 2023 | 7:30 pm

স্পোর্টস ডেস্ক

অনূর্ধ্ব-২০ কোপা আমেরিকার গ্রুপ পর্বে চতুর্থ হয়েছে আর্জেন্টিনা। আর তাতেই কোপা আমেরিকা থেকে বিদায় নিশ্চিত হয়েছে লিওনেল মেসিদের উত্তরসূরিদের। অবশ্য কেবল কোপা আমেরিকা থেকেই বিদায় হয়নি আর্জেন্টিনার সেই সঙ্গে আসন্ন ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেও অংশগ্রহণ করতে পারবে না। চলতি বছর ইন্দোনেশিয়ায় এই টুর্নামেন্ট মাঠে গড়ানোর কথা রয়েছে।

বিজ্ঞাপন

কোপা আমেরিকার গ্রুপ ‘এ’তে ব্রাজিল, প্যারাগুয়ে এবং সর্বশেষ কলম্বিয়ার কাছে হেরেছে আর্জেন্টিনা। আর তাতেই গ্রুপ পর্বে কেবল পেরুর বিপক্ষে এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়ে শেষ করল আর্জেন্টিনা। আর তাতেই কপাল পুড়েছে আলবেসিলেস্তেদের। ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জায়গা করে নিতে পারেনি।

অনূর্ধ্ব-২০ কোপার দুটি গ্রুপে পাঁচটি করে মোট ১০টি দল অংশগ্রহণ করে। প্রতিটা গ্রুপ থেকে তিনটি করে দল ফাইনাল রাউন্ডে উঠে। সেখান থেকে দুই গ্রুপ থেকে উঠে আসা ছয়টি দলের মধ্যে লড়াই হয়। আর সেখান থেকে শীর্ষ চার দল অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে অংশ নেয়।

এছাড়া এই ছয়টি দলের মধ্যে যে তিনটি দল সবার উপরে থাকে, তারা প্যান আমেরিকানস গেমসে অংশ নেয়। তবে গ্রুপ পর্বে চতুর্থ হওয়ায় আর্জেন্টিনা বিশ্বকাপের সঙ্গে সঙ্গে প্যান আমেরিকানস গেমসও খেলতে পারবে না।

বিজ্ঞাপন

শনিবার (২৮ জানুয়ারি) গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কলম্বিয়ার কাছে ১-০ গোলের ব্যবধানে হেরেছে আর্জেন্টিনা। এর আগে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে ২-১ গোলের ব্যবধানে, দ্বিতীয় ম্যাচে ব্রাজিলের কাছে ৩-১ গোলের ব্যবধানে হারে। তবে তৃতীয় ম্যাচে পেরুকে ১-০ গোলের ব্যবধানের হারিয়ে পরের রাউন্ডে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখে। কিন্তু বাঁচা মরার লড়াইয়ের শেষ ম্যাচে কলম্বিয়ার কাছে ১-০ গোলের ব্যবধানে হারে লিওনেল মেসিদের উত্তরসূরীরা। আর তাতেই গ্রুপ ‘এ’তে চতুর্থ হয়ে শেষ করে আর্জেন্টিনা।

গ্রুপ ‘এ’ থেকে চার মায়চে ৩ জয় আর ১ ড্র’তে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শেষ করেছে ব্রাজিল। দুটি করে জয় এবং ড্র’তে ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় কলম্বিয়া। দুই জয় আর একটি করে ড্র ও হাতে ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় প্যারাগুয়ে। চার ম্যাচে তিনটি হার আর মাত্র এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে চতুর্থতে শেষ করেছে আর্জেন্টিনা। আর সবকটি ম্যাচে হেরে গ্রুপের তলানিতে পেরু।

২০২৩ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে অবশ্য প্রথমবারের মতো কোয়ালিফাই করতে ব্যর্থ হয়নি আর্জেন্টিনা। এর আগেও পাঁচবার অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয় আলবেসিলেস্তেরা। ১৯৭৭, ১৯৮৫, ১৯৮৭, ২০০৯ এবং ২০১৩ সালে আর্জেন্টিনা কোয়ালিফাই করতে পারেনি।

বিজ্ঞাপন

তবে সেই সঙ্গে টুর্নামেন্টের সর্বোচ্চ সংখ্যক শিরোপাও তাদেরই দখলে। ১৯৭৯, ১৯৯৫, ২৯৯৭, ২০০৫ এবং ২০০৭ সালে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শিরোপা জেতে আর্জেন্টিনা।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন