বিজ্ঞাপন

বেইজিং অলিম্পিক বর্জনের ডাক

February 5, 2021 | 3:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বেইজিংয়ে অনুষ্ঠেয় ২০২২ সালের শীতকালীন অলিম্পিক গেমস বর্জনের ডাক দিয়েছে বিশ্বের ১৮০ টিরও বেশি মানবাধিকার সংগঠন। তিব্বতি, উইঘুর, হংকংবাসী এবং অন্যান্যদের প্রতিনিধিত্বকারী কয়েকটি গ্রুপ নিয়ে গঠিত একটি জোট এক খোলা চিঠিতে এই আহ্বান জানিয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মানবাধিকার সংগঠনগুলো শিনজিয়াংয়ে চীনের উইঘুর মুসলিম নিপীড়নের তীব্র নিন্দা জানিয়েছে। ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেস ওই অলিম্পিককে ‘গণহত্যার অলিম্পিক’ হিসেবে আখ্যা দিয়েছে। এ ধরনের অত্যাচার, নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে অলিম্পিক গেমস বয়কট করে অন্তত কিছুটা মানবিক সৌজন্য প্রকাশের আহ্বান জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

পাশাপাশি, অলিম্পিক আয়োজনের জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি’কে চীনের বিকল্প খোঁজারও আহ্বান জানিয়েছে তারা। তবে আইওসি’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা চীনে ২০২২ অলিম্পিক অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়ে সমালোচনা প্রত্যাখ্যান করেছেন।

বিবিসিকে তিনি বলেন, অ্যাথলেটদেরকে অলিম্পিকে অংশ নিতে না দেওয়ার মধ্য দিয়ে আদতে কোনোকিছুতেই কোনো প্রভাব পড়বে না। আর অলিম্পিক গেমস চীনা গেমস নয়। এটা আইওসি গেমস। কোনো সরকারের নীতি সমর্থনের দৃষ্টিকোণ থেকে এই গেমস আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন