বিজ্ঞাপন

দুই ইভিএম কেন্দ্রে এগিয়ে নৌকা

May 15, 2018 | 5:32 pm

।। মেসবাহ শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

খুলনা থেকে: খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়া দুই কেন্দ্রের ফলে এগিয়ে রয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী তালুকদার আব্দুল খালেক। এই দুই কেন্দ্রে তিনি পেয়েছেন ৭৭৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু পেয়েছেন ৭১০ ভোট।

আজ মঙ্গলবার (১৫ মে) সকাল ৮টায় শুরু হয়েছে খুলনা সিটি করপোরেশনের নির্বাচন। বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষে এখন চলছে ভোট গণনা। এই নির্বাচনে পিটিআই’র জসিমউদদীন হোস্টেল ও সোনাপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ইভিএম ব্যবহার করে ভোট নেওয়া হয়।

দুই ইভিএম কেন্দ্রের মধ্যে পিটিআই কেন্দ্রে মোট ভোটার ছিল ১৮৭৯ জন। এর মধ্যে ধানের শীষ নিয়ে বিএনপি প্রার্থী মঞ্জু পেয়েছেন ৫১১ ভোট, নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ প্রার্থী তালুকদার আবদুল খালেক পেয়েছেন ৫০৫ ভোট। এ ছাড়া ইসলামী আন্দোলনের প্রার্থী (পাখা) পেয়েছেন ৪৩ ভোট, জাতীয় পার্টির প্রার্থী (লাঙ্গল) পেয়েছেন ১১ ভোট, সিপিবি’র প্রার্থী (কাস্তে) পেয়েছেন ৭ ভোট।

বিজ্ঞাপন

অন্যদিকে, সোনাপোতা ইভিএম কেন্দ্রে নৌকা প্রতীকের প্রার্থী খালেক পেয়েছেন ২৭২ ভোট, ধানের শীষের প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু পেয়েছেন ১৯৯ ভোট।

মঙ্গলবার (১৫ মে) সকাল ৮টায় ২৮৯টি ভোটকেন্দ্রের ১ হাজার ৫৬১টি ভোটকক্ষে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল ৪টা পর্যন্ত। নগরীর মেয়রসহ ৩১টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর নির্বাচন করলেন খুলনাবাসী।

সকাল থেকে মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশে ভোট চললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্টে যেতে শুরু করে পরিবেশ। নগরীর অন্তত শ’ খানেক কেন্দ্র দখলে নিয়ে সরকার দলীয় মেয়র প্রার্থীর লোকজন ইচ্ছেমতো ব্যালট পেপারে সিল মেরেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

কোথাও কোথাও কাউন্সিলর প্রার্থীদের সমর্থকদের মধ্যেও ধাওয়া-পাল্টা ধাওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া নতুন করে স্থগিত করা হয়েছে আরও একটি কেন্দ্রের ভোট। এর আগে জাল ভোট দেওয়ার অভিযোগ ওঠায় খুলনার ইকবাল নগর সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোট কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ ঘোষণা করা হয়।

প্রিজাইডিং কর্মকর্তা খোরশেদ লুৎফর বলেন, ‘ওই কেন্দ্রে কয়েকজন যুবক ঢুকে তারা ব্যালট পেপারে সিল মারার চেষ্টা করেন। এর সত্যতা পাওয়ায় আপাতত ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।’ এই কেন্দ্রে মোট ভোটার ২১২৪ জন। মঙ্গলবার সকাল আটটায় সাতটি বুথে ভোটগ্রহণ শুরু হয়। দুপুরের দিকে কয়েকজন যুবক এসে জাল ভোট দেওয়ার চেষ্টা করে। সে সময়ে কেন্দ্রে বিএনপির মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের কোনো এজেন্টকে পাওয়া যায়নি।

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মোট ২৮৯টি কেন্দ্রের মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ২৩৪টি কেন্দ্রকে ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে। মূলত সেসব ঝুকিপূর্ণ কেন্দ্রেই ভোট ডাকাতির খবর আসতে থাকে দুপুরের পর থেকে।

নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর মিলিয়ে মোট ১৯১ জন প্রার্থী নির্বাচনের চূড়ান্ত লড়াইয়ে মাঠে রয়েছেন। মেয়র পদে পাঁচ জন, ১৯টি সাধারণ ওয়ার্ডে ১৪৮ জন কাউন্সিলর এবং চারটি সংরক্ষিত আসনে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

মেয়র পদে যে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা হলেন- আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক (নৌকা), বিএনপির নজরুল ইসলাম মঞ্জু (ধানের শীষ), জাতীয় পার্টির এস, এম শফিকুর রহমান (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. মুজ্জাম্মিল হক (হাত পাখা) এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র মিজানুর রহমান বাবু (কাস্তে)।

খুলনা সিটিতে মোট ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪৮ হাজার ৯৮৬ ও নারী ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন। ভোটকেন্দ্র ১ হাজার ১৭৮টি। প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার রয়েছে ৪ হাজার ৯৭২ জন।

গত ৩১ মার্চ খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ১২ এপ্রিল। পরে ১৫ ও ১৬ এপ্রিল চলে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের কাজ। ২৩ এপ্রিল ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। এরপর ২৪ এপ্রিল ইসি প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দিলে শুরু হয় নির্বাচনি প্রচারণা।

দুপুর নাগাদ ভোট পড়েছে ৫০ শতাংশ
কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়া হচ্ছে: মঞ্জু
জনগণের রায় মেনে নেব: খালেক
উৎকণ্ঠায় শুরু খুলনার ভোট
শঙ্কায় মঞ্জু, সন্তুষ্ট খালেক
জাল ভোটের চেষ্টা, খুলনার ইকবাল নগর কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ
কেসিসি নির্বাচন : দুপুরের পর পাল্টে গেছে দৃশ্য

সারাবাংলা/এটি/টিআর

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে হাইকোর্টের নিষেধাজ্ঞামিঠাপুকুর-পীরগঞ্জে নির্বাচন কাল, ভোটার উপস্থিতিই চ্যালেঞ্জরামপুরা-মোহাম্মদপুরে ব্যাটারিচালিত রিকশা চালকদের অবরোধর‌্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার প্রত্যাহারছাদ থেকে পড়ে মানসিক প্রতিবন্ধী কিশোরীর মৃত্যুএকদিন এই আর্সেনাল শিরোপা জিতবেই: আর্টেটাহেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিহতরাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, সেখানে ‘প্রাণের চিহ্ন নেই’আগামী মৌসুমেই সিটিকে বিদায় বলবেন 'ক্লান্ত' গার্দিওলা?রাইসিকে বহনকারী দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারের সন্ধান মিলেছে সব খবর...
বিজ্ঞাপন