বিজ্ঞাপন

বিজয় স্মরণে ‘বিজয়ফুল’

December 12, 2018 | 6:55 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের স্মরণে প্রতি বছর ১১ নভেম্বর যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স এবং বেলজিয়ামে ‘রিমেমব্রান্স ডে’ পালন করা হয়। মৃত যোদ্ধা ও সাধারণ মানুষদের স্মরণে পোশাকে লাল পপি ফুল ধারণ করেন দেশটির জনগন। এবার তারই আদলে বাংলাদেশেও প্রচলিত হতে যাচ্ছে বিজয় ফুল দিবস।


আরও পড়ুন :  চিট ইন্ডিয়া: ট্রেলারে নতুন ইমরান হাশমি


বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদ মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের স্মরণে ডিসেম্বর মাসে বিজয় ফুল-এর প্রচলন হবে। বিজয়ের মাসে পোশাকে ধারণ করা হবে বিজয় ফুল। এ ফুলের মাধ্যমে তুলে ধরা হবে দেশ, মুক্তিযুদ্ধ, ইতিহাস, সংস্কৃতি আর ঐতিহ্য।

বিজয় ফুলে হিসেবে শাপলাকে প্রতীক হিসেবে নির্বাচন করা হয়েছে। শাপলার ছয়টি পাপড়ি ও একটি কলিসহ সাতটি ভাগকে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, আর ছয়টি পাপড়িকে বঙ্গবন্ধুর ছয় দফার স্মৃতি হিসেবে ধরা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি জাতীয় পর্যায়ে ‌‘বিজয়ফুল’ প্রতিযোগিতারও আয়োজন করেছে। ১৩ ডিসেম্বর শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এর চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ধন্যবাদ জ্ঞাপন করবেন বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজির লিটন।

সাতটি বিষয়ে বিজয়ফুল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিজয়ফুল শাপলা তৈরী, মুক্তিযুদ্ধের গল্প রচনা, কবিতা রচনা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, একক অভিনয় ও চলচ্চিত্র নির্মাণ।

সারাবাংলা/টিএস

বিজ্ঞাপন

আরও পড়ুন :

টিভি পর্দায় ‘হাসিনা-এ ডটার্স টেল’

আমজাদ হোসেনের শারীরিক অবস্থার ক্ষীণ উন্নতি

জিরো’র নতুন গানে আবেদনময়ী ক্যাটরিনা

শনির দশায় ‘নতুন মুখের সন্ধানে’

আজ কপিলের বিয়ে

প্রসেনজিতের স্মৃতিতে অম্লান ‘মনের মানুষ’

অসুস্থ রাজনীতি থেকে দেশকে মুক্ত রাখতে হবে : রামেন্দু মজুমদার


Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন