বিজ্ঞাপন

ইতিহাস গড়ে যা বললেন রোনালদো

April 21, 2019 | 2:53 pm

স্পোর্টস ডেস্ক

চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সের বিপক্ষে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস। তবে, লিগের ম্যাচে ফিওরেন্টিনাকে হারিয়ে সিরি আর শিরোপা নিশ্চিত করেছে তার দলটি। টানা আট মৌসুম ঘরোয়া লিগের শিরোপা জিতলো তুড়িনের বুড়িরা। নিজের প্রথম মৌসুমে ইতালিয়ান জায়ান্টদের শিরোপা পাইয়ে দিয়ে অনন্য এক ইতিহাস গড়েছেন রোনালদো।

বিজ্ঞাপন

এটিই ছিল ইতালিতে সিআর সেভেনের অভিষেক মৌসুম। আর তাতেই শিরোপার স্বাদ নিয়েছেন পর্তুগিজ তারকা। এর আগে ইংলিশ লিগ, স্প্যানিশ লিগের শিরোপাও জিতেছেন রোনালদো। ফুটবলের ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি ইউরোপের শীর্ষ পাঁচ লিগের তিনটিতেই শিরোপার স্বাদ নিতে পেরেছেন। অনন্য এই ইতিহাসে এককভাবে নাম লেখান রোনালদো।

ইংলিশ লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে টানা তিন মৌসুম প্রিমিয়ার লিগ জিতে ২০০৯ সালে রোনালদো পাড়ি জমান রিয়াল মাদ্রিদে। স্পেনের ক্লাবটির হয়ে ২০১১-১২ ও ২০১৬-১৭ মৌসুমে লা লিগার শিরোপা জিতেছিলেন। আর গত জুলাইয়ে জুভেন্টাসে যোগ দিয়ে নিজের প্রথম মৌসুমেই পেলেন সিরি আ শিরোপার স্বাদ।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে আয়াক্সের কাছে হারের পর দল ছাড়ার গুঞ্জন শোনা যায় জুভেন্টাসের সেরা তারকা রোনালদোর। জুভিদের বিদায়ের সঙ্গে সঙ্গে ৯ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে উঠতে ব্যর্থ হন দলের সেরা তারকা রোনালদো। এর আগে রিয়ালের হয়ে প্রতিটি মৌসুমেই সেমিতে খেলেছিলেন তিনি। ইতালিয়ান সংবাদপত্র করিয়েরে দেল্লা সেরা জানায়, এই মৌসুম শেষেই নাকি জুভেন্টাস ছাড়তে চাইছেন সিআর সেভেন। আরেক ইতালিয়ান পত্রিকা লা রিপাবলিকা জানিয়েছে, এ মৌসুমে না গেলেও পরের মৌসুমেই জুভেন্টাস ছাড়বেন রোনালদো, চুক্তির শেষ পর্যন্ত রোনালদোর জুভেন্টাসে থাকার সম্ভাবনা নেই। পরের মৌসুমই হয়তো ইতালিতে তার শেষ মৌসুম হবে।

বিজ্ঞাপন

অথচ চলতি মৌসুমেই চার বছরের চুক্তিতে জুভেন্টাসে এসেছিলেন তিনি। সে হিসেবে ২০২০ সাল পর্যন্ত তুরিনে থাকার কথা পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীর। পরে দলের কোচ ম্যাসিমিলিয়ানো আল্লেগ্রি মুখ খোলেন। তিনি জানান, ‘ইতালিতে রোনালদোর দারুন একটি মৌসুম কেটেছে। চ্যাম্পিয়ন্স লিগ শেষ হয়ে গেছে। রোনালদো কিংবা জুভেন্টাস কেউই চ্যাম্পিয়ন্স লিগের গ্যারান্টি দিতে পারে না। রোনালদো জুভেন্টাসের ভবিষ্যত। অবশ্যই চ্যাম্পিয়ন্স লিগের ব্যর্থতায় সে হতাশ হয়েছে, তবে এটা অন্য সকলের মতোই স্বাভাবিক একটি বিষয়। আশা করছি সামনের বছরও সে নিজের ধারাবাহিকতা বজায় রাখবে।’

এদিকে, রোনালদো নিজেও মুখ খুলেছেন। তিনি ফিওরেন্টিনার ম্যাচ শেষে জানিয়ে দিলেন, ‘বছরটা আমার জন্য মানিয়ে নেওয়ার একটা বছর ছিল। বেশ ভালো কেটেছে বছরটা। এই দলটা অনেক ভালো ও লিগ শিরোপা জেতার দাবিদার। আপনি সব সময়ই যে জিতবেন, সেটা সম্ভব না। চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য যা যা করার দরকার আমরা সবকিছুই করেছি। হয়তো শিরোপার জন্য সেটা যথেষ্ট ছিল না। আর মাত্র একটা দলই এই শিরোপা জিতবে, সবাই না। আমি মনে করি এ বছর হয়নি তাতে সমস্যা নেই। সামনের বছরেও চ্যাম্পিয়ন্স লিগ জেতা সম্ভব। আমি এক হাজার ভাগ নিশ্চিত, সামনের মৌসুমে জুভেন্টাসেই থাকব।’

তুরিনের ক্লাবটিকে সত্যিই বেশ ভালো সময় কাটিয়েছেন রোনালদো। দলকে লিগ শিরোপা জেতাতে নিজের অভিষেক মৌসুমেই সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার সিরি আতে দলের পক্ষে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৯ গোল করেছেন। তাছাড়া, সতীর্থদের দিয়ে সর্বোচ্চ আট গোলে সহায়তাও করেছেন রোনালদো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

** যুদ্ধের আড়ালে টিকিট নিয়ে খেলা

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন