বিজ্ঞাপন

স্কুলবালিকা, প্রধানমন্ত্রী নাকি আদিবাসী নেত্রী— কে জিতবেন নোবেল?

October 11, 2019 | 1:48 pm

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে আর মাত্র কয়েক ঘণ্টা পর। বাজিকরদের দরে বা বিভিন্ন জনমত জরিপে এগিয়ে আছেন তিনজন। তারা হলেন সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ এবং ব্রাজিলের অ্যামাজনে আদিবাসীদের অধিকারকর্মী রাওনি মেতুকিতরে। তবে কেউ কেউ বলছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের কথাও। খবর সিএনএনের।

বিজ্ঞাপন

১৬ বছরের কিশোরী গ্রেটা থুনবার্গ ‘ফ্রাইডে ফর ফিউচার’ স্লোগানে প্রতি শুক্রবার পরিবেশ আন্দোলন করে আলোচনায় এসেছেন। এবারের জাতিসংঘের সাধারণ অধিবেশনেও ছিল গ্রেটার মুখর পদচারণা। সম্প্রতি গ্রেটা জিতেছেন অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের সর্বোচ্চ খেতাবও। এবার নোবেল পেলে তিনি হবেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী। ২০১৪ সালে পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই ১৭ বছর বয়সে সর্বকনিষ্ঠ হিসেবে নোবেল সম্মাননা জিতেছিলেন। নারী শিক্ষার জন্য কাজ করায় তাকে গুলি করেছিল তালেবান জঙ্গিরা।

নোবেল পুরস্কারের ক্ষেত্রে আরেকটি নাম খুব জোরেশোরেই শোনা যাচ্ছে। তিনি হলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। আবি ইরিত্রিয়ার সঙ্গে চলমান দ্বন্দ্ব-সংঘাত নিরসন করেছেন। তাই আবিও এবার নোবেল পুরস্কার প্রাপ্তিতে অন্যতম যোগ্য বলে বিভিন্ন জরিপে উঠে এসেছে।

ব্রাজিলের পরিবেশ ও আদিবাসী অধিকারকর্মী রাওনি মেতুকিতরেও রয়েছেন এগিয়ে থাকাদের তালিকায়। দাবানলে পুড়ে যাওয়া অ্যামাজন রক্ষায় আন্দোলন করে তিনি পরিচিতি পেয়েছেন।

বিজ্ঞাপন

এছাড়া নোবেল জিততে পারেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নও। চলতি বছরের মার্চে ক্রাইস্টচার্চের ভয়াবহ হামলার পর আরডার্ন তার দেশে অস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছিলেন। শেতাঙ্গ আধিপত্যবাদের বিরুদ্ধে তিনি আক্রান্তদের প্রতি যে মমতা ও সহানভূতি দেখিয়েছিলেন তা আগে কোনো বিশ্বনেতার ক্ষেত্রে দেখা যায়নি।

সংগঠনগুলোর মধ্যে যেগুলো নোবেল পুরস্কার জিততে পারে সেসব হলো, রিপোর্টার্স উইথআউট বর্ডার্স, অ্যাডভোকেটস ফর ফ্রিডম ও ইউনাইটেড নেশনস হিউম্যান রাইটস কাউন্সিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন