বিজ্ঞাপন

ওমানে সুলতান কাবুসের উত্তরসূরি হাইথাম

January 15, 2020 | 7:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

ওমানে সুলতান কাবুসের পাঁচ দশকের শাসনামল তার মৃত্যুর মধ্য দিয়ে শেষ হয়েছে। নতুন সুলতান হিসেবে ওমানের প্রশাসনিক শাসনভার গ্রহণ করেছেন কাবুসের চাচাতো ভাই হাইথাম বিন তারিক আল সাইদ। চলতি সপ্তাহেই তিনি আনুষ্ঠানিকভাবে সুলতান হিসেবে শপথ নিয়েছেন। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

এর আগে, হাইথাম বিন তারিক আল সাইদ ওমানের সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। শুক্রবার (১০ জানুয়ারি) সুলতান কাবুসের মৃত্যুর পর ওমানের রাজ পরিবার, দেশটির প্রতিরক্ষা ও স্টেট কাউন্সিলের সদস্যদের নিয়ে সুপ্রিম কোর্টের প্রধানের উপস্থিতিতে সুলতানের রেখে যাওয়া একটি সিল করা গোপন ইনভেলাপ খোলেন। ওই ইনভেলাপে সুলতান কাবুস উত্তরসূরি হিসেবে হাইথাম বিন তারিক আল সাইদের নাম উল্লেখ করে গেছেন। তাই কাবুসের স্থলাভিষিক্ত হয়েছেন হাইথাম।

এদিকে, আগে থেকেই গুঞ্জন ছিল হাইথাম ই হচ্ছেন ওমানের পরবর্তী সুলতান। ৬৫ বছর বয়সী হাইথাম অক্সফোর্ড বিশ্বিদ্যালয় থেকে গ্রাজুয়েসন করার পর ওমানের রাষ্ট্র পরিচালনায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। সেই পদে তেমন সুবিধা না করতে পারায় তাকে ২০০২ সালে সংস্কৃতি ও ঐতিহ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। তার সাথে ব্যক্তিগতভাবে সম্পর্কিতরা জানিয়েছেন, তিনি শান্ত, স্থির স্বভাবের ভালো শ্রোতা।

দায়িত্ব নেওয়ার পর হাইথাম জানিয়েছেন, তিনি ওমানের শাসনকার্‍য পরিচালনায় সুলতান কাবুসের দেখানো পথ অনুসরণ করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন