বিজ্ঞাপন

‘৬৫ টাকার চাল ৮২ টাকা, তবু অনেক ক্রেতা’

June 10, 2022 | 4:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারের সাধারণ চিকন চাল সংগ্রহ করে করপোরেট কোম্পানিগুলো মোড়কজাত করে প্রায় ২৫ শতাংশ বেশি দামে বিক্রি করছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। কেবল মোড়কজাত করার কারণেই এত দাম বেড়ে গেলেও সেটি কেনার মতো ক্রেতার অভাব নেই বলেও মন্তব্য করেন তিনি। এই বিষয়টিকে দেশের মানুষের ক্রয়ক্ষমতা বেড়ে যাওয়া হিসেবেই দেখছেন মন্ত্রী।

বিজ্ঞাপন

শুক্রবার (১০ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ কথা বলেন। রীতি অনুযায়ী সংসদে বাজেট উত্থাপনের পরদিন এই সংবাদ সম্মেলনের আয়োজন করেছে অর্থ মন্ত্রণালয়। এতে উপস্থিত রয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী গমের দাম বেড়ে যাওয়ার প্রভাব পড়েছে দেশেও। এ কারণে চালের দাম এখন একটু বাড়তি। তবে দেশের মানুষ চিকন চাল খেতে চায়। এই চালের দাম ৬৫ থেকে ৬৬ টাকা বা কোথাও কোথাও ৭০ টাকা। এই মুহূর্তে কিন্তু মোটা চাল ৪৩-৪৪ টাকা। কিন্তু মানুষের মধ্যে চিকন চাল খাওয়ার প্রবণতা তৈরি হয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, আবার আমাদের অনেক করপোরেট কোম্পানি রয়েছে। যেমন— ফ্রেশ, এসিআই, স্কয়ার, এমনকি ব্রিটিশ আমেরিকান টোবাকো। এরা কিন্তু বাজার থেকে চাল নিয়ে সুন্দর মোড়কজাত করে বাজারজাত করছে। এত সুন্দর সুন্দর প্যাকেট দেখে মনে হয় ইউরোপ-আমেরিকার কোনো দোকান। তারা চাল বিক্রি করছে ৮২ টাকা কেজি দরে। এই চালের দামই বাজারে ৬৫ টাকা।

ড. আব্দুর রাজ্জাক বলেন, দাম এত বেশি হলেও কিন্তু অনেক মানুষ এগুলো কেনেন। কোম্পানিগুলোই বলছে, এই দামের চাল কেনার ক্রেতা অনেক। মানুষ এখন বাড়তি দামের এই চাল অ্যাফোর্ড করতে পারে।

বিজ্ঞাপন

তবে দেশের মানুষের চাল খাওয়ার পরিমাণ কমিয়ে অন্যান্য পুষ্টিকর খাবারের দিকে মনোযোগী হওয়া প্রয়োজন বলেও মনে করেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, জাপানসহ বিশ্বের কোনো দেশেই পার ক্যাপিটা চালের কনজাম্পশন ২০০ গ্রামের বেশি নেই। কিন্তু আমরা অনেক বেশি চাল খাই। আমাদের চাল খাওয়া কমিয়ে বরং দুধ, ডিম, মাছ, মাংসের মতো পুষ্টিকর খাবারের ব্যবহার বাড়াতে হবে। মানুষ যেন পুষ্টিকর খাবার খেতে পারে, আমরা সেটি নিয়ে কাজ করছি।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর সঙ্গে আরও রয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব  ফাতিমা ইয়াসমিন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন