বিজ্ঞাপন

ইভিএমে ভোট দিতে কেন্দ্রে ৯৫ বছর বয়সী পারুল

June 15, 2022 | 9:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

কুমিল্লা থেকে: কুমিল্লায় অনুষ্ঠিত সব নির্বাচনেই ভোট দিয়েছেন পারুল রাণী দাশ। এবারে যখন এই সিটি করপোরেশনে তৃতীয় নির্বাচন হচ্ছে, তখন তার বয়স ৯৫ বছর। ঠিকমতো হাঁটতে পারেন না ঘরের মধ্যেই। বাইরে যাওয়ার তো প্রশ্নই ওঠে না। কিন্তু নির্বাচনের উত্তেজনায় আর নিজেকে ধরে রাখতে পারেননি পারুল রাণী। মনস্থির করেন— ভোট দিতেই হবে। পরিবার থেকে নিরুৎসাহিত করার চেষ্টা করা হয় তাকে। কিন্তু যখন পারুল জানতে পারলেন ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম), তখন আর তাকে আটকে রাখা যায়নি। প্রথমবারের মতো ইভিএমে ভোট দেওয়ার সুযোগ না হারাতেই ছুটে এসেছেন ভোটকেন্দ্রে।

বিজ্ঞাপন

ভোট দিতে এসে পারুল রাণী দাশ সারাবাংলাকে বললেন, (ইভিএমে ভোট দিতে) পারব না কেন? সবাই আমাকে দেখিয়ে দিলে আমিও ইভিএমে ভোট দিতে পারব। আমি আমার ভোট দেবোই।

বুধবার (১৫ জুন) কুমিল্লা সিটির ৮ নম্বর ওয়ার্ডের কুমিল্লা মডার্ন স্কুলের কেন্দ্রে দেখা হয় পারুল দাশের সঙ্গে। সঙ্গে ছিলেন তার এক আত্মীয়।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সরেজমিনে কেন্দ্র পরিদর্শনের সময় দেখা যায়, কোলে করে পারুল রাণী দাশকে নিয়ে কেন্দ্রে প্রবেশ করছেন তার নাতির বয়সী এক তরুণ। ঠাকুরপাড়া থেকে মডার্ন স্কুলে রিকশা থেকে নামানোর পরে নিজেই পায়ে হাঁটার ইচ্ছা প্রকাশ করেন তিনি। গুটি গুটি পায়ে ভোটকেন্দ্রের দিকে এগিয়ে যাচ্ছিলেন এক আত্মীয়ের কাঁধে হাত রেখে।

এই প্রতিবেদক আলাপ করতে চাইলে পারুল জানান, ইভিএমে ভোট দেওয়ার কথা শুনে আগ্রহ বেড়ে যায় তার। তাই ভোট দিতে আসা। সব ভোটেই ভোটার হিসেবে কেন্দ্রে গিয়ে নিজের ভোট দিয়েছেন। আর তাই এবারও কেন্দ্রে আসার আগ্রহ ছিল ভোট দেওয়ার জন্য।

বিজ্ঞাপন

ইভিএম নিয়ে পারুল রাণী বলেন, আগে কখনো (ইভিএমে ভোট) দেই নাই। তাতে কী? ভোট দিতে যাওয়ার সময় সেখানে যারা আছে, তারা দেখিয়ে দিবে তো। আমি সেখান থেকে শিখে নিয়ে নিজের ভোট দেবো।

বলতে বলতে ভোট দিতে বুথে ঢুকে গেলেন পারুল রাণী দাশ। সফলভাবে ভোট দিয়ে বেরিয়ে এলেন কিছু সময় পরই। কোন মার্কায় ভোট দিয়েছেন— এমন প্রশ্ন রাখতেই তার উত্তর, ‘আমার ভোট আমি দেবো— যোগ্য প্রার্থী বেছে, শুনে, বুঝে দেবো। কাকে যোগ্য মনে করি, সেটা বলতে নেই।’ তবে ইভিএমে যে ভোট দিতে পেরেছেন, তা নিয়ে উচ্ছ্বাসের কথাই জানান অশীতিপর এই ভোটার।

এদিন সকাল থেকেই উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ শুরু হয় কুসিকের ১০৫টি কেন্দ্রে। এবার সব কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোট নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

কুমিল্লা সিটির এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচ জন প্রার্থী। এছাড়াও কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

কুমিল্লা সিটি করপোরেশনের এটি তৃতীয় নির্বাচন। এর আগে দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং দ্বিতীয়বার ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।

আরও পড়ুন-

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন