বিজ্ঞাপন

‘জ্বালানির চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন উৎসের ওপর গুরুত্ব দিতে হবে’

August 3, 2022 | 9:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বজুড়ে জ্বালানি নিয়ে যে সংকট তৈরি হয়েছে তা মোকাবিলায় হাইড্রোজেনসহ নতুন নতুন উৎস ও আধুনিক প্রযুক্তির ওপর গুরত্ব দেওয়া প্রয়োজন বলে মনে করছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। পাশাপাশি সাশ্রয়ী কার্যক্রমও বাড়ানো উচিত বলে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার (৩ আগস্ট) নিজ দফতরে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন সৌজন্য সাক্ষাৎ করতে এলে বিদ্যুৎ প্রতিমন্ত্রী  এ সব কথা বলেন।

পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি বিদ্যুৎখাতে বাংলাদেশের নেওয়া উদ্যোগ তুলে ধরেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, ‘ক্লিন এনার্জির প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে। নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়ে আছে। সৌর বিদ্যুতের জন্য বিদ্যুতের মূল্য ও জমির পরিমাণ অন্যতম প্রধান প্রতিবন্ধক। তবে আমরা গ্রিডের আধুনিকায়নের জন্য কাজ করছি।’

বিজ্ঞাপন

এ সময় এনডিসি (Nationally Determined Contribution, NDC), ক্লাইমেট চেঞ্জ, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পাওয়ার শেয়ারিং, বিদ্যুৎ আমদানি, পারমাণবিক বিদ্যুৎ, নবায়ণযোগ্য জ্বালানি, সোলার হোম সিস্টেম, স্মার্ট গ্রিড, প্রাথমিক জ্বালানি, নেট মিটারিং সিস্টেম, ইলেকট্রিক ভেহিক্যাল, লিথিয়াম ব্যাটারি, অনশোর ও অফশোর বায়ু বিদ্যুৎ ইত্যাদি নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়।

সৌজন্য সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে সিনিয়র ক্লাইমেট অ্যান্ড ইনভায়রনমেন্ট অ্যাডভাইজার আন্না ব্যালান্স, ক্লাইমেট চেঞ্জ পলিসি ম্যানেজার মারজান নূর উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন