বিজ্ঞাপন

২৪ বছরের পর বিশ্বকাপে জয় মরক্কোর

November 27, 2022 | 10:40 pm

স্পোর্টস ডেস্ক

ষষ্ঠবারের মতো ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করতে এসেছে আফ্রিকান দেশ মরক্কো। বিশ্বকাপে বলার মতো ইতিহাস নেই তেমন। তবে এবার সেই ইতিহাস লিখলেন মরক্কো। ২৪ বছর পর বিশ্বকাপে জয় পেল আফ্রিকান দেশটি আর সেটিও ইউরোপের পরাশক্তি বেলজিয়ামের বিপক্ষে।

বিজ্ঞাপন

বেলজিয়ামের বিপক্ষে মরক্কোর দাপুটে জয়ে আরেক অঘটন

শেষবার ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে জয়ের দেখা পেয়েছিল মরক্কো। সেবার স্কটল্যান্ডকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছিল মরক্কো। এরপর টানা চারবার বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিতেই পারেনি মরক্কো। অপেক্ষার অবসান ঘটে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে। তবে রাশিয়া বিশ্বকাপ থেকে খালি হাতেই বিদায় নিতে হয় মরক্কোকে। গ্রুপ পর্বের তিন ম্যাচের একটিতে ড্র আর বাকি দুটিতেই হারে মরক্কো।

বিজ্ঞাপন

২০২২ কাতার বিশ্বকাপে জায়গা করে নেয় মরক্কো। আর এবারের বিশ্বকাপে একের পর এক চমক দেখাচ্ছে তারা। প্রথম ম্যাচে গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াকে গোলশূন্যতে আটকে দেয়। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে বেলজিয়ামের বিপক্ষে। আর এই ম্যাচেই চমক দেয় মরক্কো।

২৪ বছরের পর বিশ্বকাপে জয় মরক্কোর

বিজ্ঞাপন

খাতা কলমে বেলজিয়ামের চেয়ে যোজন যোজন পিছিয়ে মরক্কো। তবে মাঠের লড়াইয়ে এদিন মরক্কো জানান দিল খাতা কলমের লড়াই নয় ফুটবলটা মাঠের লড়াই। গোটা ম্যাচজুড়ে বেলজিয়ামের ওপর দাপট ধরে রেখে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে মরক্কো। আর তাতেই বিশ্বকাপের নক আউট পর্বে খেলার সম্ভাবনা বেড়ে গেল মরক্কোর।

ম্যাচের ৭৩তম মিনিটে আব্দেলহামিদ সাবিরি গোল করে মরক্কোকে লিড এনে দেন। আর ম্যাচের শেষ মুহূর্তে এসে জাকারিয়া আবৌখালাল দ্বিতীয় গোল জয় নিশ্চিত করেন মরক্কোর। এতেই ২৪ বছরের অপেক্ষার অবসান ঘটে। ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপের পর ২০২২ কাতার বিশ্বকাপে এসে প্রথম জয়ের দেখা পায় মরক্কো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন