বিজ্ঞাপন

শীত নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের আদেশের বাস্তবায়ন নেই চুয়াডাঙ্গায়

January 18, 2024 | 7:36 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: তীব্র শীতে স্কুল বন্ধ নিয়ে চুয়াডাঙ্গায় শিক্ষা মন্ত্রণালয়ের অফিস আদেশের বাস্তবায়ন হতে দেখা যায়নি। শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সিদ্ধান্তহীনতার কারণে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলা ছিল। এছাড়া শুধুমাত্র শিক্ষা কার্যক্রম বন্ধের আদেশ দেওয়া হলেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, বোর্ডে নোটিশ টাঙ্গিয়ে দিয়ে দুপুরের আগেই প্রতিষ্ঠানের অফিস বন্ধ করে দিয়ে বাড়িতে ফিরে গেছেন। যদিও সরকারি নির্দেশনা রয়েছে, ছুটির দিন ছাড়া সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত অফিস খোলা থাকবে।

বিজ্ঞাপন

গত ১৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রাণালয়ের এক অফিস আদেশে বলা হয়, চলমান শৈত্য প্রবাহে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকলে শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক কার্যক্রম সাময়িক বন্ধ রাখতে হবে। জনস্বার্থে এ আদেশ ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে। কিন্তু অভিযোগ উঠেছে, এ আদেশ মানতে দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছেন চুয়াডাঙ্গার শিক্ষা প্রতিষ্ঠান প্রধানেরা।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ৬টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১.৫ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আদ্রর্তা ছিল ৯৪ শতাংশ। এদিন ভোর পৌনে ৬টা থেকে বৃষ্টি শুরু হয়ে সকাল ৮টা ১০ মিনিটে শেষ হয়। এ সময় পর্যন্ত ১৯.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এরপর সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ১১.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় সাধারণ মানুষের জীবনে বেড়েছে অস্বস্তি। বৃষ্টি আর শীতে নাকাল জনজীবন। তবে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সীদ্ধান্তহীনতায় এ বৈরি আবহাওয়ায় চরম কষ্ট পোহাচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। সর্বশেষ মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিসার এবং জেলা প্রশাসকের হস্তক্ষেপে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নোটিশ টাঙ্গিয়ে দিয়ে শিক্ষা কার্যক্রম আগামী শনিবার (২০ জানুয়ারি) পর্যন্ত সব শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করে।

বিজ্ঞাপন

চুয়াডাঙ্গা ভিক্টোরিয়া জুবিলি (ভি.জে.) সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিক আনোয়ার হোসেন বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান ছুটি দেওয়ার ব্যাপারে আমাদের একতিয়ার নেই। সে কারণে গত বুধবার (১৭ জানুয়ারি) রাত ৯টা পর্যন্ত আমরা জেলা শিক্ষা অফিসারের নির্দেশনার অপেক্ষায় ছিলাম। সর্বশেষ শিক্ষা অফিসার আমাদের জানান, বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) জেলার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। ওই নির্দেশনা পেয়ে আমরা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছি। আগামী রোববার আবার শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে।

চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসার মো. আতাউর রহমান বলেন, ‘নির্দেশনা মেনে এবং আবহাওয়া দফতরের রেকর্ড অনুযায়ী তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকায় ও বৃষ্টি হওয়ার কথা ভেবে শুধু আকে অর্থাৎ বৃহস্পতিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছি। আগামী রোববারও যদি তাপমাত্রা যদি ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে তাহলে এ নিয়ম বলবৎ থাকবে।’

আরও পড়ুন: ১৭ নয়, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে স্কুল বন্ধ থাকবে

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন