বিজ্ঞাপন

শিক্ষার্থীদের দাবি যৌক্তিক, সহমত পোষণ করছি : ঢাবি ভিসি

April 11, 2018 | 12:20 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন যৌক্তিক বলে মত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

নিজ বাসভবনে বুধবার (১১ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এ মত দেন।

উপাচার্য বলেন, ‘শিক্ষার্থীদের এই দাবি যৌক্তিক। অবশ্যই কোটা সংস্কারের প্রয়োজন আছে। অতীতে শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও শিক্ষকরা সহমত পোষণ করেছে। আমরা শিক্ষার্থীদের এই আন্দোলনে সহমত পোষণ করছি।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘কোটা সংস্কার নিয়ে যে সংকটের সৃষ্টি হয়েছে এর দ্রুত সমাধান দরকার। তাড়াতাড়ি এর সমাধান করা গেলে তা সকলের জন্যই মঙ্গল হবে। তাই সরকারের  উচিত হবে শিক্ষার্থীদের যৌক্তিক চাহিদা বিবেচনায় নিয়ে যতো দ্রুত সম্ভব এর একটা সমাধান করা।’

গত রোববার বিকেলে রাজধানীর শাহবাগে  কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নামেন কয়েকশ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। কিন্তু পুলিশ তাদের সেখান থেকে উঠিয়ে দেয়। এরপর তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসহ বিভিন্ন  এলাকায় ছড়িয়ে পড়েন।

দীর্ঘদিন ধরে কোটা সংস্কারের দাবিতে চলতে থাকা এ অন্দোলনে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী। ওই দিন রাতভর শিক্ষার্থীর সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। আন্দোলন থামিয়ে দিতে পুলিশ শিক্ষার্থীদের ওপর কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করে। এতে অন্তত অর্ধশত শিক্ষার্থী আহত হন। বহু ছাত্রী টিএসসির মধ্যে আটকা পড়েন। ভাঙচুর করা হয় ভিসির কার্যালয়।

বিজ্ঞাপন

বিষয়টির সমাধান না হওয়ায়  পরদিন আবারও আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। তারা কোটা সংস্কারের দাবি নিয়ে সচিবালয়ে যান। এসময় প্রশাসন কোটা সংস্কারের  আশ্বাস দিলে আন্দোলন সাময়িক বন্ধ করেন শিক্ষার্থীরা এবং  হলে ফিরে যান।

তবে মঙ্গলবার রাতে ঢাবির সুফিয়া কামাল হলের ছাত্রলীগের সভাপতি কোটা বিরোধী এক আন্দোলনকারীকে মারধর করলে এবং  কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী কোটা বিরোধীদের বিপক্ষে বক্তব্য দিলে, শিক্ষার্থীদের মধ্যে আবারও উত্তেজনা ছড়িয়ে পড়ে। বুধবার সকাল থেকে আবারও আন্দোলনে নেমে পড়েন শিক্ষার্থী ও চাকরি প্রতাশীরা।

সারাবাংলা/একে/আইএ

আরও পড়ুন

বিজ্ঞাপন

হলে ফিরছি, তবে ছাত্রদের পাশে আছি’
এবার ছাত্রীদের ওপর চড়াও ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে র‌্যাব
কার্জন হলেও দাঁড়াতে পারলেন না আন্দোলনকারীরা
আন্দোলন দমাতে পুলিশ-ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে ভীতি-উত্তেজনা
পুলিশি হামলার প্রতিবাদে হল ছেড়ে রাস্তায় ঢাবি ছাত্রীরা
শাহবাগ থেকে আন্দোলনকারীরা ঢাবিতে, সংঘর্ষ চলছেই
কাঁদুনে গ্যাসে ছত্রভঙ্গ শাহবাগে আন্দোলনকারীরা
কোটা সংস্কার: মহাসড়কে আন্দোলনকারীরা
কোটা সংস্কারের দাবিতে শাহবাগে আন্দোলন
ঢাবিতে ছাত্রী হলে মারধরের অভিযোগ, ছাত্রলীগ নেত্রী বহিষ্কার
হাসপাতালে গিয়ে আহতদের খোঁজ-খবর নিলেন ঢাবি ভিসি
বুধবার থেকে অনির্দিষ্টকাল বন্ধ সব বিশ্ববিদ্যালয়-কলেজ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন