বিজ্ঞাপন

সিরিয়া ফেরত মার্কিন সৈন্যদের থাকার অনুমতি দেয়নি ইরাক

October 22, 2019 | 4:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে প্রত্যাহার করা মার্কিন সৈন্যরা সোমবার (২১ অক্টোবর) ইরাকে পৌঁছেছে। এদিন সিরিয়া থেকে সাহেলা সীমান্ত হয়ে একশোটি সাঁজোয়াযানে ইরাকে প্রবেশ করে মার্কিন সেনারা। তবে ইরাক জানিয়েছে, এসব মার্কিন সৈন্যদের দেশটিতে অবস্থান করার কোনও অনুমতি দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

ইরাকের সেনাবাহিনীর তরফ থেকে এক বার্তায় বলা হয়, সিরিয়া থেকে প্রত্যাহার করা সকল মার্কিন সেনাকে ইরাকের কুর্দিস্তান অঞ্চলে ঢুকতে দেওয়া হয়েছে। তবে এর অর্থ এই নয় যে তারা এখানে থাকবে। তাদের ইরাকে ঢুকতে দেওয়া হয়েছে যাতে ইরাকের ভূমিকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে অন্য গন্তব্যে তারা যেতে পারে।’

আরও পড়ুন- আলেপ্পো ও রাকা ছেড়ে ইরাকে ঢুকেছে মার্কিন সৈন্যরা

মঙ্গলবার (২২ অক্টোবর) ইরাক সেনাবাহিনীর এ বার্তা এর আগে পেন্টাগনের ঘোষণার সম্পূর্ণ বিপরীত। এর আগে শনিবার (১৯ অক্টোবর) মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছিলেন, ‘প্রায় ১ হাজার মার্কিন সৈন্য সিরিয়ার উত্তরাঞ্চল থেকে ইরাকের পশ্চিমাঞ্চলে চলে যাবে। সেখানে তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের হাত থেকে ইরাককে রক্ষার কাজ করবে।’

বিজ্ঞাপন

আরও পড়ুন- সিরিয়ায় তেলক্ষেত্র পাহারায় থাকবে ২০০ মার্কিন সেনা!

তবে এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, পরিস্থিতি এখনও ঘোলাটে নয়, যে কোনও সময় যেকোনো সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে।

তবে এ বিষয়ে পেন্টাগনের সবশেষ অবস্থান কী হতে পারে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। ইরাকে ইতিমধ্যে পাঁচ হাজার মার্কিন সেনা রয়েছে। ইরাকি সেনাবাহিনীকে জঙ্গি দমনে সহায়তা করছে তারা।

বিজ্ঞাপন

দুই সপ্তাহ আগে ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তরাঞ্চল থেকে তার দেশের সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। মার্কিন সৈন্য প্রত্যাহারের এ সিদ্ধান্ত ওয়াশিংটনে তুমুল সমালোচিত হয়। এর পরপর ওই অঞ্চলে কুর্দিদের তাড়িয়ে নিরাপদ এলাকা গঠনের কথা বলে সেনা অভিযান চালায় তুরস্ক। এ সেনা অভিযানে সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহী ও তুরস্কের সেনাবাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে যায় মার্কিন সেনারা। গত বৃহস্পতিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে এক দীর্ঘ বৈঠকের পর পাঁচ দিনের জন্য অস্ত্রবিরতির ঘোষণা দেন  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোগান। অস্ত্রবিরতি চলাকালীন সময়ে সোমবার সিরিয়ার উত্তরাঞ্চল ছেড়ে চলে যায় মার্কিন যুক্তরাষ্ট্রের সৈন্যরা।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন