বিজ্ঞাপন

আরও এগিয়ে সাক্কু, ১০১ কেন্দ্রে রিফাতের সঙ্গে ব্যবধান ৬২৯ ভোট

June 15, 2022 | 9:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

কুমিল্লা থেকে: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মেয়র পদে হাড্ডাহাড্ডি লড়াইয়ে অনেকটাই এগিয়ে গিয়েছেন সদ্য সাবেক মেয়র ও স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু। আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাতের সঙ্গে তিনি বেশ খানিকটা ব্যবধান বাড়িয়ে নিয়েছেন। ৮৬ কেন্দ্রের বেসরকারি ফলে রিফাতের চেয়ে সাক্কু মাত্র ৬৭ ভোটে এগিয়ে থাকলেও ১০১ কেন্দ্রের ফল বলছে— সাক্কু এগিয়ে গেছেন ৬২৯ ভোটে।

বিজ্ঞাপন

কুসিক নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্য বলছে, ১০১ কেন্দ্রে টেবিল ঘড়ি প্রতীকে মনিরুল হক সাক্কু পেয়েছেন ৪৮ হাজার ৪৯২ ভোট। তার চেয়ে ৬২৯ ভোট কম অর্থাৎ ৪৭ হাজার ৬৮৩ ভোট পেয়েছেন নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। আর নির্বাচনে তৃতীয় স্থানে রয়েছেন বিএনপির আরেক নেতা ও নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। তিনি পেয়েছেন ২৮ হাজার ১৪২ ভোট।

এছাড়া, নির্বাচনে মেয়র পদে হাতপাখা প্রতীকের প্রার্থী ইসলামী আন্দোলনের মো. রাশেদুল ইসলাম পেয়েছেন দুই হাজার ৮৫১ ভোট। আরেক স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান বাবুল হরিণ প্রতীক নিয়ে নির্বাচন করে পেয়েছেন দুই হাজার ২৩৮ ভোট।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

বুধবার (১৫ জুন) সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোট হয়েছে কুমিল্লা সিটি করপোরেশনে। ১০৫টি কেন্দ্রের সবগুলোতেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোট নেওয়া হয়েছে। এরপর সন্ধ্যা ৬টার দিক থেকে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রিটার্নিং কর্মকর্তা নিয়ন্ত্রণ কক্ষ ও ফলাফল পরিবেশন কেন্দ্র থেকে ফলঘোষণার কার্যক্রম শুরু হয়েছে।

এর আগে, বৃষ্টির বাগড়ায় দিনভর ভোটারদের উপস্থিতির গতি কখনোই খুব একটা বেশি হতে পারেনি কুমিল্লা সিটিতে। যে কারণে বিকেল ৪টায় যখন ভোটগ্রহণের সময় শেষ, তখনো অনেকেই লাইনে দাঁড়িয়েছে। নিয়ম অনুযায়ী ওই সময় পর্যন্ত অবশ্য যারা ভোটকেন্দ্রে উপস্থিত ছিলেন, তাদের ভোট নেওয়া হয় ৪টার পরও।

বিজ্ঞাপন

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জানিয়েছেন, বিকেল ৩টা পর্যন্ত প্রায় ৬০ শতাংশ ভোট পড়েছে।

এবারের কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৮৯টিকে ঝুঁকিপূর্ণ তালিকায় রাখে প্রশাসন ও নির্বাচন কমিশন। এর মধ্যে সদর দক্ষিণে ১৯ থেকে ২৭ নম্বর ওয়ার্ডের ৩২টি ভোটকেন্দ্র বেশি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ছিল। এই কেন্দ্রগুলো সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টনীতে রাখার কথাও জানায় আইনশৃঙ্খলা বাহিনী।

কুসিকের তৃতীয় এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন পাঁচ জন প্রার্থী। এর আগের দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। এছাড়া এবারে কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন