বিজ্ঞাপন

সাইবার নিরাপত্তা বিল: ৪২ ধারা রেখেই পাসের সুপারিশ সংসদীয় কমিটির

September 7, 2023 | 7:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিদের আপত্তি সত্ত্বেও ৪২ ধারা বহাল রেখেই জাতীয় সংসদে উত্থাপিত ‘সাইবার নিরাপত্তা বিল-২০২৩’ পাসের সুপারিশ চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি। তবে বিলের ৩২ ধারায় উল্লেখ অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের বিধান বাতিলসহ কয়েকটি ধারায় সংশোধন ও কিছু ক্ষেত্রে ভাষাগত পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিলটি চূড়ান্ত করে সংসদে প্রতিবেদন উপস্থাপনের সিদ্ধান্ত হয়। এর আগে সংশোধিত খসড়া মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশের সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

২০১৮ সালে পাস করার পর বহুল আলোচিত-সমালোচিত ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিত করে সাইবার নিরাপত্তা আইন চালুর লক্ষ্যে গত মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বিলটি সংসদে উত্থাপন করা হয়। এরপর বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছিল।

আরও পড়ুন- সাইবার অপরাধে সর্বোচ্চ সাজা ১৪ বছরের জেল, কোটি টাকা অর্থদণ্ড

বিজ্ঞাপন

সংসদীয় কমিটির সভাপতির অনুপস্থিতিতে কমিটির সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল, আহমেদ ফিরোজ কবির, মো. নুরুল আমিন, মনিরা সুলতানা ও জাকিয়া পারভীন খানম বৈঠকে অংশ নেন।

বিশেষ আমন্ত্রণে বৈঠকে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বিএফইউজে একাংশের মহাসচিব দীপ আজাদ, বিএফইউজে আরেকাংশের সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন, প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, ডিইউজের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন প্রমুখ।

বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, আমরা বিলে অনেক পরিবর্তন করেছি। বিলের ২১ ধারার নিয়ে বিএফইউজে পরামর্শ দিয়েছে। আমরা তা গ্রহণ করেছি। ৩২ ধারার অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট বাতিল করে দিয়েছি। মিথ্যা মামলার বিষয়ে যে পরামর্শ এসেছে, তা-ও আমরা গ্রহণ করেছি। সংসদে বিলের প্রতিবেদন দ্রুত জমা দেওয়া হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- সংসদে সাইবার নিরাপত্তা বিল উত্থাপন

এর আগে বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে আগেই সংশোধনী প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রস্তাবগুলো থেকে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট উল্লেখ থাকা ২১ ধারা ছাড়াও ৩২ ধারাসহ কয়েকটি ধারা সংশোধন করার বিষয়ে কমিটি সম্মত হয়েছে। বিলের ৪২ ধারায় সংজ্ঞাগত কিছু পরিবর্তন এসেছে। উপপরিদর্শক (এসআই) পর্যায়ের কর্মকর্তার জায়গায় পরিদর্শক পর্যায়ের কর্মকতা করা হয়েছে। তবে আমরা সন্তুষ্ট নই। আমরা প্রেস কাউন্সিলের কথাই বলেছি।

প্রস্তাবিত আইনের ৪২ ধারায় বিনা পরোয়ানায় তল্লাশি ও গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীকে। সাংবাদিকদের কয়েকটি সংগঠন এই ধারা বাতিলের দাবি জানিয়েছিল। তা পুরোপুরি গ্রহণ করা হয়নি। তবে এই ধারায় আগে তল্লাশি ও গ্রেপ্তার ক্ষমতা এসআই পর্যায়ের পুলিশ কর্মকর্তাকে দেওয়া হলেও এখন এই ক্ষমতা প্রয়োগ করতে পারবেন ন্যূনতম পরিদর্শক পর্যায়ের পুলিশ কর্মকতৃা।

প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, আমরা সুনির্দিষ্টভাবে কিছু প্রস্তাব দিয়েছি। যেসব বিষয়ে সাংবাদিকতা ক্ষতিগ্রস্ত হবে, যে বিষয়গুলো নিয়ে আমাদের উদ্বেগ আছে, সেগুলো আমরা কমিটিকে জানিয়েছি। তারা সেগুলো সংশোধন করবেন বলে জানিয়েছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- উত্থাপন-পাসের তালিকায় ২৪বিল, নেই ‘সাইবার নিরাপত্তা আইন’

বিএফইউজে একাংশের সভাপতি এম আবদুল্লাহ বলেন, সংসদীয় কমিটি দুয়েকটি জায়গায় ভাষাগত পরিবর্তন এনেছে। তবে আমরা এতে সন্তুষ্ট নই। আলোচনায় আমরা ১৪ দফা দাবির বিষয়ে অনড় ছিলাম। বিশেষ করে ৪২ ধারায় বিনা পরোয়ানায় গ্রেফতার, তল্লাশির বিষয়ে আপত্তি জানিয়েছিলাম। আমরা বলেছি- স্বাধীন সাংবাদিকতায় বাধাগ্রস্ত হয় এমন ধারাগুলো বাতিলে করে সংশোধনী আনলেই কেবল আমরা মেনে নেব।

সংসদীয় কমিটির সিদ্ধান্তে হতাশা জানিয়েছেন ডিইউজে সাধারণ সম্পাদক আকতার হোসেন। তিনি বলেন, আমরা স্বাধীন সাংবাদিকতার প্রতিবন্ধক ৪২ ধারা বাতিলের জন্য বারবার দৃষ্টি আকর্ষণ করেছি। কিন্তু তা কাজে আসেনি। ডিজিটাল নিরাপত্তা আইনের ৪৩ ধারা এই বিলের ৪২ ধারায় হুবহ রাখা হয়েছে। কিছু পরিবর্তনের কথা বলা হলেও তা কতটা হবে, তা সংশোধিত বিলটি ওয়েবসাইটে প্রকাশিত হলে জানা যাবে। সেটি দেখার পরই ডিইউজে পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন-

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন